আজ থেকে বিজিএমইএ ভবন ভাঙার কাজ শুরু

ই-বার্তা ডেস্ক।।  সোমবার গণমাধ্যমকে দেয়া এক সাক্ষাৎকারে, রাজধানীর হাতিরঝিল লেকে অবৈধভাবে নির্মিত বহুতল ভবন ভাঙার কাজ আনুষ্ঠানিকভাবে শুরু করার কথা জানিয়েছেন গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম।

শ ম রেজাউল করিম বলেন, আইনি জটিলতার অবসান শেষে আমরা উচ্চ আদালত কর্তৃক নতুন করে কোন স্থগিত না পাওয়ায় বিজিএমইএ ভবনটি ভেঙ্গে ফেলার কাজ শুরু করছি।

রাজউক চেয়ারম্যান আব্দুর রহমান জানিয়েছেন, ভবনটি ভাঙ্গতে বিজিএমইএকে দেয়া সময় পার হয়ে যাওয়ার পরই সরকার এই ভবনটি ভাঙ্গার কার্যক্রম শুরু করছে।  ভবনটি ভাঙ্গার জন্য রাজউকের পক্ষ থেকে সব ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে।  ভবন ভাঙ্গার কার্যক্রম বাস্তবায়নের সময় পুলিশ, সেনাবাহিনী, আনসার, র‌্যাবসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যগণ উপস্থিত থাকবেন বলেও জানিয়েছেন তিনি। 

মঙ্গলবার রাজউকের পক্ষ থেকে বিজিএমইএ ভবনের সব ইউটিলিটি সার্ভিস যেমন গ্যাস, বিদ্যুৎ, পানি, টেলিফোন লাইনসহ সেবাদানকারী প্রতিষ্ঠানের কর্মকর্তাদের মাধ্যমে ভবনটির সংযোগ বিচ্ছিন্ন করা হবে। 

‘বিজিএমইএ ভবন’ অপসারণে আপিল বিভাগের দেয়া এক বছর সময় শেষ হয়েছে ১২ এপ্রিল।  গত বছরের ২ এপ্রিল সর্বোচ্চ আদালত ভবনটি অপসারণে বিজিএমইএকে এক বছর দশ দিন সময় দিয়েছিলেন। 

রাজউকের চেয়ারম্যান বলেন, হাতিরঝিলের বিজিএমইএ ভবন ভাঙতে আদালত যদি আর সময় না দেন তাহলে আমরা ভবনটি ভেঙে ফেলব।  এ বিষয়ে আমাদের সার্বিক প্রস্তুতি রয়েছে।

ভবনটি সরাতে একাধিকবার সময় নিয়েও ব্যর্থ হয় বিজিএমইএ।  পরে প্রধানমন্ত্রীর নির্দেশে ৫০ শতাংশ কমমূল্যে উত্তরার ১৭ নং সেক্টরে ১১০ কাঠা জমির ওপর ১৩ তলা ভবন নির্মিত হচ্ছে।  ২০১৭ সালে নতুন এই ভবন নির্মাণের কাজ শুরু হয়। 

ই-বার্তা/সালাউদ্দিন সাজু