আজ থেকে শুরু ‘ওভাই’ ত্রিদেশীয় টি ২০ সিরিজ

ই-বার্তা ডেস্ক।।  সিরিজের নাম ‘ওভাই’ ত্রিদেশীয় টি ২০ সিরিজ। আগামী বছর টি ২০ বিশ্বকাপের প্রথম প্রস্তুতি বলা হচ্ছে এই সিরিজকে। ম্যাচ শুরু হবে সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে।  

র‌্যাংকিংয়ের হিসাবে সিরিজে এগিয়ে আফগানিস্তান। বাংলাদেশ ও জিম্বাবুয়ের বিপক্ষে সর্বশেষ মুখোমুখির হিসাবেও এগিয়ে তারা। আফগানিস্তান র‌্যাংকিংয়ে সাতে, বাংলাদেশের অবস্থান দশ এবং জিম্বাবুয়ে ১৪তম স্থানে।

তবুও জিম্বাবুয়ে মনে করছে, তারা পিছিয়ে নেই মোটেও। বাংলাদেশের বিপক্ষে নয়বার মুখোমুখি হয়ে চারটিতে জিতেছে তারা। বাংলাদেশ জিতেছে পাঁচবার।

আগামী বছর টি ২০ বিশ্বকাপ অনুষ্ঠিত হবে অস্ট্রেলিয়ায়। তার আগে অনেকগুলো ২০ ওভারের ম্যাচ খেলবে বাংলাদেশ। বিশ্বকাপকে ঘিরে বড় পরিকল্পনা করছে টিম ম্যানেজমেন্ট। সর্বশেষ টি ২০ দল থেকে অনেক পরিবর্তনও এনেছেন নির্বাচকরা। নতুনদের দেখে নিতে চায় কোচিং স্টাফ।

গত বছর একটিমাত্র আন্তর্জাতিক টি ২০ ম্যাচ খেলা আফিফ হোসেন জাতীয় দলে ফিরেছেন। এছাড়া শেখ মেহেদী হাসান ও ডান-হাতি পেসার ইয়াসিন আরফাত দলে চমক। এই তিনজন যদি ভালো করতে না পারেন তাহলে হয়তো প্রথম দুই টি ২০ ম্যাচের পর আবার দলে পরিবর্তন আনবেন নির্বাচকরা।

নতুনদের খেলা সম্পর্কে ধারণা নেই কোচ রাসেল ডমিঙ্গোর। এই সিরিজ দিয়ে তাদের দেখে নেয়ার সুযোগ পাবেন। আন্তর্জাতিক ম্যাচে টানা ছয় হারের পর ঘুরে দাঁড়ানোর এটাই বড় সুযোগ সাকিবদের।

তামিম ইকবাল বিশ্রামে। নতুন ওপেনিং জুটি নিয়ে মাঠে নামতে হবে স্বাগতিকদের। সেক্ষেত্রে সৌম্য সরকারের সঙ্গে লিটন দাসের থাকার সম্ভাবনাই বেশি। সাব্বির রহমান ওয়ানডাউনে নামবেন। শেষদিকে দ্রুত রান তোলার জন্য আফিফের ওপর আস্থা রাখতে পারে টিম ম্যানেজমেন্ট।

এছাড়া তরুণ পেসার ইয়াসিন আরাফাতের অভিষেক হতে পারে আজই। বাংলাদেশের এই দলে থাকা পাঁচ ক্রিকেটার বিসিবি একাদশের হয়ে জিম্বাবুয়ের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলেছেন। দারুণ জয়ে জিম্বাবুয়ে দেখিয়েছে কিভাবে খারাপ সময় পার করতে হয়।

ই-বার্তা/সালাউদ্দিন সাজু