আজ থেকে শুরু হচ্ছে এইচএসসি ও সমমানের পরীক্ষা

ই-বার্তা ডেস্ক।।  আজ (সোমবার)  সকাল ১০ টা থেকে শুরু হচ্ছে এইচএসসি ও সমমান পরীক্ষা।  পরীক্ষা চলবে দুপুর ১ টা পর্যন্ত।  নানা সুযোগ সুবিধা দেওয়ার পরেও গত দুই বছরের চেয়ে ৪ লাখের বেশি শিক্ষার্থী অংশগ্রহণ করছে না এবারের পরীক্ষায়।  

দু’বছর আগে এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট পাস করেছিল ১৪ লাখ ৩১ হাজার ৭২২ জন।  তাদের মধ্যে থেকে এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নিচ্ছে ১০ লাখ ১ হাজার ৭১৭ জন।  কিন্তু অনিয়মিত ও মান উন্নয়ন পরীক্ষার্থীদের মিলিয়ে এবার সর্বমোট ১৩ লাখ ৫৮ হাজার ৫০৫ জন পরীক্ষায় অংশ নেবেন। 

শিক্ষা মন্ত্রণালয় সুত্র জানা যায়, মোট পরীক্ষার্থীর মধ্যে ৮টি সাধারণ বোর্ডের অধীনে এইচএসসিতে পরীক্ষার্থী ১১ লাখ ৩৮ হাজার ৫৫০ জন অংশ নিচ্ছে।  এর মধ্যে ঢাকা বোর্ডে ৩ লাখ ৯৭ হাজার ৬২২ জন, রাজশাহী বোর্ডে ১ লাখ ৫০ হাজার ৯৫৪ জন, কুমিল্লা বোর্ডে ৯৫ হাজার ২০২, যশোর বোর্ডে ১ লাখ ২৮ হাজার ৮০৯ জন, চট্টগ্রাম বোর্ডে ৯৯ হাজার ৬৬৪ জন, বরিশাল বোর্ডে ৬৪ হাজার ৯১৯, সিলেট বোর্ডে ৭৬ হাজার ৬৯৮, দিনাজপুর বোর্ডে ১ লাখ ২৪ হাজার ৮৭৯ জন পরীক্ষার্থী।

ঢাকা শিক্ষা বোর্ডের সচিব অধ্যাপক তরুণ কুমার সরকার বলেন, যাতে প্রশ্নফাঁস না হয়, সেজন্য আজ থেকে আগামী ৬ মে পর্যন্ত সারা দেশে সব কোচিং সেন্টার বন্ধ থাকবে।  এছাড়া প্রশ্নফাঁস ঠেকাতে মোবাইল ব্যাংকিং কঠোরভাবে নজরদারি করা হবে। 

তিনি আরো বলেন, পরীক্ষার্থীদের আগের মতোই ৩০ মিনিট আগে আবশ্যিকভাবে কেন্দ্রের আসন গ্রহণ করতে হবে।  অনিবার্য কারণে কোনো পরীক্ষার্থী কেন্দ্রে পৌঁছাতে দেরি করলে রেজিস্ট্রারে তার নাম, রোল নম্বর ও বিলম্বের কারণ উল্লেখ করতে হবে।পরীক্ষার হলে প্রশ্নপত্র বণ্টনে যাতে কোনো অসুবিধা না হয়, সেজন্য নিয়মিত ও অনিয়মিত পরীক্ষার্থীদের আলাদা কক্ষে আসন বিন্যাস করা হয়েছে।

ই-বার্তা/সালাউদ্দিন সাজু