আজ পঞ্চম দফায় চলছে লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ

ই-বার্তা ডেস্ক।।  আজ ভারতে লোকসভা নির্বাচনে পঞ্চম দফার ভোটগ্রহণ চলছে দেশটির সাত রাজ্যের ৫১ আসনে।  এর মধ্যে বিহারের ৫টি, জম্মু-কাশ্মীরের ২, ঝাড়খণ্ডের ৪, মধ্যপ্রদেশের ৭, রাজস্থানের ১২, উত্তরপ্রদেশের ১৪ এবং পশ্চিমবঙ্গের ৭টি আসনে আজ ভোট।    

নির্বাচন ঘিরে কড়া নিরাপত্তার ব্যবস্থা করেছে নির্বাচন কমিশন।  পশ্চিমবঙ্গের বারাকপুর কেন্দ্রে বিক্ষিপ্ত কিছু ঘটনা বাদ দিলে গোটা দেশে ভোটগ্রহণ চলছে শান্তিপূর্ণভাবেই।

ভোট শুরু হতেই সাতসকালে বুথে পৌঁছে ভোট দিলেন বেশ কিছু হেভিওয়েট নেতা-নেত্রী।  সোনিয়া গান্ধী, রাহুল গান্ধী, রাজনাথ সিংহের মতো হেভিওয়েটদের ভাগ্য আজ নির্ধারণ হয়ে যাবে। 

উত্তরপ্রদেশে যে ১৪ আসনে ভোট হচ্ছে, তার মধ্যে সবচেয়ে আলোচিত আসন রায়বেরেলি ও আমেথি। প্রথমটিতে প্রার্থী কংগ্রেসের সাবেক সভানেত্রী তথা ইউপিএ চেয়ারপারসন সোনিয়া গান্ধী।

দ্বিতীয়টিতে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী।  রাহুলের বিরুদ্ধে বিজেপির প্রার্থী কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি।

উত্তরপ্রদেশের লখনৌ বেশ আলোচিত এবার।  দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহ লড়ছেন সেখান থেকে পুনর্নির্বাচিত হওয়ার লক্ষ্যে।  তার বিরুদ্ধে প্রার্থী হয়েছেন বলিউড স্টার সাবেক বিজেপি সাংসদ শত্রুঘ্ন সিনহার স্ত্রী পুনম সিনহা।

আজকের ভোটে অন্য উল্লেখযোগ্য প্রার্থীদের মধ্যে রয়েছেন পিডিপিপ্রধান তথা জম্মু-কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি এবং কেন্দ্রীয় মন্ত্রী রাজ্যবর্ধন সিংহ রাঠৌর, জয়ন্ত সিনহা, রাজীপপ্রতাপ রুডি।

উল্লেখ্য, এবার ভারতের জাতীয় নির্বাচন হচ্ছে ৭ দফায়।

ই-বার্তা/সালাউদ্দিন সাজু