আজ বা কাল মহাজোটের আসন বণ্টন

ই-বার্তা ডেস্ক ।।   বিএনপি জোটের চেয়ে অনেকটাই এগিয়ে নির্বাচনী প্রস্তুতিতে আওয়ামী লীগ ও তাদের নেতৃত্বাধীন মহাজোট।আওয়ামী লীগ ইতোমধ্যেই দলীয় প্রার্থী তালিকা চূড়ান্ত করে ফেলেছে।এখন শুধু ঘোষণার অপেক্ষা।

 ১৪ দলের বাইরে এবার আওয়ামী লীগের নির্বাচনী সঙ্গী জাতীয় পার্টি, বিকল্পধারা ও নাজমুল হুদার তৃণমূল বিএনপি।এক দশক ধরে ক্ষমতায় থাকা দলটির ভাবনা এখন মহাজোটের সঙ্গে আসন ভাগাভাগি নিয়ে।

 পৃথক তিনটি জোট রয়েছে এ তিনটি দলের সঙ্গে।৫৮টি রাজনৈতিক দল জাতীয় পার্টির সঙ্গে রয়েছে । আর নাজমুল হুদার সঙ্গে রয়েছে বিএনএ (বাংলাদেশ ন্যাশনালিস্ট অ্যালায়েন্স) নামে ২০টির মতো দল।সাবেক রাষ্ট্রপতি বি চৌধুরীর নেতৃত্বাধীন যুক্তফ্রন্টে ১২টি দল রয়েছে। এর মধ্যে ৫টি নিবন্ধিত। নিবন্ধিত দলগুলো হচ্ছে- বিকল্পধারা বাংলাদেশ, বাংলাদেশ ন্যাপ, বাংলাদেশ জাতীয় পার্টি, ন্যাশনাল পিপলস পার্টি ও সাংস্কৃতিক মুক্তিজোট।

এর বাইরেও জাকের পার্টি, ইসলামী ঐক্যজোট, ইসলামিক ফ্রন্ট, সম্মিলিত ইসলামী জোট, ইসলামী ডেমোক্রেটিক অ্যালায়েন্স আরও কয়েকটি দল আওয়ামী লীগের সঙ্গে জোট করে নির্বাচন করতে চাইছে।সবমিলিয়ে আওয়ামী লীগের এবার নির্বাচনী সঙ্গী ৯০টিরও বেশী রাজনৈতিক দল। যদিও এসব দলের বেশীরভাগেরই নিবন্ধন নেই। তারা আওয়ামী লীগের প্রতীক নৌকা নিয়ে নির্বাচন করতে চাইছে।

এর পাশাপাশি ক্রীড়া ও সাংস্কৃতিক অঙ্গনের বেশ কয়েকজন এবং সাবেক সরকারি কর্মকর্তাদের মধ্যেও কেউ কেউ এবার নৌকা প্রতীকে নির্বাচন করতে চান। তারা মনোনয়ন ফরমও সংগ্রহ করেছেন।

তাদের মধ্যে রয়েছেন জাতীয় ক্রিকেট দলের ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা, সাবেক নির্বাচন কমিশনার ছহুল হোসেন, বাংলাদেশ ব্যাংকের সাবেক গর্ভনর ড, ফরাস উদ্দিন, জনপ্রিয় অভিনেত্রী শমী কায়সার এবং পুলিশের সাবেক একজন আইজি।

 

আওয়ামী লীগ শরিক দলগুলোর মধ্যে মহাজোট৭০ আসন ভাগ করে দেয়ার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে । আজ শনিবার কিংবা আগামীকাল রোববার এ তালিকা প্রকাশের জোর সম্ভাবনা আছে। দলটির মনোনয়ন বোর্ডের একাধিক সূত্র নিশ্চিত করেছে এ তথ্য।

 

 

 

 

ই-বার্তা / ডেস্ক