আজ ভারত-নিউজিল্যান্ড প্রথম সেমিফাইনাল

ই-বার্তা ডেস্ক।।  লিগ পর্ব শেষে আজ থেকে শুরু হচ্ছে ফাইনালে যাওয়ার লড়াই। শেষ চারের প্রথম লড়াইয়েই মুখোমুখি ভারত ও নিউজিল্যান্ড। তাতে ফেভারিট হিসেবেই মাঠে নামতে যাচ্ছে টিম ইন্ডিয়া।   

ম্যানচেস্টারের ওল্ড ট্র্যাফোর্ডে মঙ্গলবার বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায় মুখোমুখি হবে দল দুটি।

এই লড়াইয়ে দুইবার বিশ্বকাপ জয়ী ভারত নিউজিল্যান্ডকে হারিয়ে উঠতে পারবে কি-না আপাতত সেদিকেই তাকিয়ে ভারতের ক্রিকেট ভক্তরা। লিগ পর্যায়ে একটি মাত্র ম্যাচে হারলেও পয়েন্ট টেবিলের শীর্ষে থেকে লিগ পর্ব শেষ করেছে ভারত। ব্যাটিং অর্ডারের চার নম্বরে কে নামবে তা নিয়ে গোটা প্রতিযোগিতায় নানা কথা উঠেছে। মিডল অর্ডারও খুব ভাল খেলছে না। আশানুরূপ খেলতে না পারায় সমালোচনায় পড়তে হয়েছে মহেন্দ্র সিং ধোনিকেও। তবুও ২০১৫ বিশ্বকাপের রানার্স-আপদের হারাতে মরিয়া বিরাট কোহলির দল।

নিউজিল্যান্ডের অবস্থা বেশ অস্থির। প্রথম দিকে তারা টানা জিতছিল। কিন্তু গ্রুপ পর্বের শেষে এসে সমস্যায় পড়তে হয়েছে তাদের। পাকিস্তান ও তাদের পয়েন্ট সমান থাকলেও নেট রানরেটে তাদের পিছনে ফেলে শেষ চারে উঠেছে তারা। রান রেটের ওপর ভর করে সেমি-ফাইনালে উঠলে নিউজিল্যান্ডের পারফরম্যান্স খুব একটা আহামরি ছিল না। দলটির মূল ভাবনা ব্যাটিং নিয়ে। 

লিগ পর্বে ভারত ও নিউজিল্যান্ডের ম্যাচটি বৃষ্টিতে পরিত্যক্ত হয়েছিল। এবারের বিশ্বকাপে ইংল্যান্ড ছাড়া আর কোনও দল ভারতকে হারাতে পারেনি। স্বাভাবিকভাবেই আজকের ম্যাচে কোহলিদেরই ফেভারিট ধরা হচ্ছে। 

সেমি-ফাইনালেও সবার নজর থাকছে ভারতের ওপেনিং ব্যাটসম্যান রোহিত শর্মার ওপর। প্রথম ব্যাটসম্যান হিসেবে বিশ্বকাপে পাঁচটি সেঞ্চুরি হাঁকানোর রেকর্ড গড়েছেন তিনি। গত শনিবার হেডিংলিতে শ্রীলঙ্কার বিরুদ্ধে ১০৩ রানের ইনিংসটি খেলে ওই রেকর্ড গড়েন ভারতের তারকা এই ব্যাটসম্যান।

এবারের বিশ্বকাপে দারুণ বোলিং লাইন-আপ নিয়ে এসেছে ভারত। দলটির বোলিংয়ের নেতৃত্ব দিচ্ছেন পেসার জাসপ্রিত বুমরাহ। পেস বোলিংয়ে আগুন জড়াচ্ছেন মোহাম্মদ শামিও। পেস সহায়ক উইকেটে স্পিন বোলিংয়ে প্রতিপক্ষের ব্যাটারদের যথেষ্টই ভোগাচ্ছেন যুজবেন্দ্র চাহাল।

ই-বার্তা/সালাউদ্দিন সাজু