আজ রাতে আফগানদের মুখোমুখি হচ্ছেন সাকিবরা

ই-বার্তা ডেস্ক ।।  টি-টোয়েন্টির ইতিহাসে প্রথমবারের মতো দ্বিপক্ষীয় সিরিজে আজ মুখোমুখি হচ্ছে বাংলাদেশ ও আফগানিস্তান। এর আগে কোনো টি-টোয়েন্টি সিরিজ খেলেনি বাংলাদেশ ও আফগানিস্তান।

 

দেরাদুনের রাজীব গান্ধী আন্তর্জাতিক স্টেডিয়ামে সিরিজের প্রথম ম্যাচটি বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায় শুরু হবে।তিন ম্যাচের এই সিরিজের প্রথম ম্যাচটি আজ সরাসরি দেখাবে গাজী টিভি ও চ্যানেল আই। দ্বিতীয় ম্যাচটি ৫ জুন এবং শেষ ম্যাচটি ৭ জুন অনুষ্ঠিত হবে। তিনটি ম্যাচই একই সময়ে দেরাদুনের একই স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে।

 

আফগানদের সঙ্গে একটি মাত্র ওয়ানডে সিরিজ খেলার রেকর্ড রয়েছে টিম টাইগারের। ২০১৬ সালে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ২-১ ব্যবধানে জিতে নেয় স্বাগতিক বাংলাদেশ।

 

দুদলের টি২০ খেলার রেকর্ডও মাত্র একটি। ২০১৪ সালে ঢাকায় অনুষ্ঠিত টি২০ বিশ্বকাপের ম্যাচে অনেকটা হেসেখেলে জয় পেয়েছিল টাইগাররা। ওই ম্যাচে আফগানদের বিপক্ষে ৯ উইকেটের বড় জয় তুলে নিয়েছিল বাংলাদেশ।

 

তবে ক্রিকেটপ্রেমী ও বিশেষজ্ঞদের মতে, আগের সেই আফগানিস্তান এখন আর নেই। এই চার বছরে অনেক উন্নতি করেছে যুদ্ধবিধ্বস্ত দেশটির ক্রিকেট দল।বিশেষ করে টি-২০ ফরম্যাটে সবচেয়ে বেশি উন্নতি করেছে তারা। আইসিসি টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে বাংলাদেশকে পেছনে ফেলেছে তারা।

 

র‌্যাংকিংয়ে বর্তমানে যেখানে বাংলাদেশের অবস্থান দশম স্থানে সেখানে অষ্টম স্থানে রয়েছে আফগানিস্তান।প্রস্তুতি ম্যাচ আফগানিস্তান-‘এ’ দল সে কথাই জানান দিয়েছে আরও একবার। তবে জয়ছাড়া অন্য কিছুই ভাবছেন না বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান।

 

কাল দেরাদুনে সিরিজপূর্ব সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘প্রথম ম্যাচটি আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এখানে জিততে হলে সব বিভাগেই ভালো করতে হবে। আমরা দলীয়ভাবে স্মার্ট ক্রিকেট খেলার চেষ্টা করব। নিজেদের সেরাটা খেলতে পারলে ফল আমাদের পক্ষেই আসবে।’

 

 

 

ই-বার্তা /ডেস্ক