আজ শেষ মহারণে ফ্রান্স,ক্রোয়েশিয়ার সম্ভাব্য একাদশ…

স্পোর্টস ডেস্ক।। ক্রোয়েশিয়া তাদের বিশ্বকাপ যাত্রা শুরু করে নিজেদের প্রথম ম্যাচে নাইজেরিয়াকে ২-০ গোলে হারিয়ে। এরপর দ্বিতীয় ম্যাচে আর্জেন্টিনাকে ৩-০ গোলে উড়িয়ে দেয় ক্রোয়েশিয়া। শেষ ম্যাচে আইসল্যান্ডকে ২-১ গোলে হারিয়ে গ্রুপ সেরা হিসেবে দ্বিতীয় রাউন্ডে চলে যায় ক্রোয়েশিয়া। অন্যদিকে ফ্রান্স তাদের গ্রুপ পর্বের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে ২-১ গোলের জয় পায়। পেরুকে নিজেদের দ্বিতীয় ম্যাচে হারায় ১-০ গোলে। আর ডেনমার্কের বিপক্ষে গ্রুপের শেষ ম্যাচে ড্র করে গ্রুপ সেরা হয়ে দ্বিতীয় রাউন্ডে ওঠে।  

 

নক আউট পর্ব থেকে ফ্রান্স ফেবারিট দলের মতো খেলা দেখিয়েছে। দ্বিতীয় রাউন্ডের ম্যাচে আর্জেন্টিনাকে হারিয়েছে ৪-৩ গোলে। কোয়ার্টার ফাইনালে উরুগুয়েকে বিদায় করে দিয়েছে ২-০ গোলে হারিয়ে। আর সেমিফাইনালের ম্যাচে ডার্ক হর্স বেলজিয়ামকে ১-০ গোলে হারিয়ে ফাইনালে উঠে গেছে ফ্রান্স। অন্যদিকে ক্রোয়েশিয়া দ্বিতীয় রাউন্ডে ডেনমার্কের সঙ্গে ১২০ মিনিট খেলে ১-১ গোলে সমতার পর টাইব্রেকারে জিতে কোয়ার্টার ফাইনালে উঠেছে। এরপর কোয়ার্টার ফাইনালে খেলেছে রাশিয়ার বিপক্ষে। সেখানেও ১২০ মিনিটে ২-২ গোলের সমতার পর টাইব্রেকার জিতে সেমিফাইনালে ওঠে ক্রোয়েশিয়া। ফাইনালের যাওয়ার লড়াইয়ে ফেবারিট তকমা পাওয়া ইংল্যান্ডকে ২-১ গোলে হারায় ক্রোয়েশিয়া। ওই ম্যাচেও ১২০ মিনিট খেলতে হয়েছে ক্রোয়েশিয়াকে।

 

বড় ম্যাচ সামলানোর অভিজ্ঞতা মিলিয়ে ফাইনালে এগিয়ে থাকছে ফ্রান্স। তবে গ্রুপ পর্বের খেলার ধরণে যদি ক্রোয়েশিয়া ফিরতে পারে তবে ফ্রান্সকে কঠিন পরীক্ষায় ফেলতে পারে তারা। আর তার জন্য এগিয়ে থাকবে ক্রোয়েশিয়ার মাঝমাঠ। ইভার রাকিটিচ, লুকা মডরিচদের নিয়ে শক্তিশালি মাঝমাঠ ক্রোয়েশিয়ার। তবে মাঠের সব পজিশনে সেরা খেলোয়াড় নিয়ে গঠিত ফ্রান্স দল। তাদের সেরাটা দিয়ে খেলতে পারলে বড় পরীক্ষার সামনে পড়তে হবে ক্রোয়েশিয়ার

 

ক্রোয়েশিয়ার সম্ভব্য একাদশ: দানিয়েল সুভাসিচ, ভেদরন করলুকা, ডিজেন লভরেন, ভিদা, ইভান স্টিরনিক, ইভান রাকিটিচ, আন্তে রেকিক, ক্রামারিচ, লুকা মডরিচ, ইভান পেরিসিচ, মারিও মানজুকিচ।

 

ফ্রান্সের সম্ভব্য একাদশ: হুগো লরিস, বেঞ্জামিন পাভার্ড, সামুয়েল উমতিতি, রাফায়েল ভারানে, বেঞ্জামিন মেন্ডি, এনগোলো কান্তে, মাতুইদি, পল পগবা, অ্যান্তোনিও গ্রিজম্যান, অলিবার জিরুদ, কিলিয়ান এমবাপ্পে।

 

 

ই- বার্তা/ স্পোর্টস ডেস্ক