আজ সাকিবের সামনে নতুন মাইলফলক স্পর্শের হাতছানি

ই-বার্তা ডেস্ক।।  বিশ্বকাপে নিজের জাত চেনাচ্ছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। ব্যাট-বলে সমানতালে নৈপূণ্য দেখিয়ে চলেছেন। এবার তার সামনে নতুন মাইলফলক স্পর্শের হাতছানি। 

তিন ম্যাচে দুই হাফ সেঞ্চুরি ও এক সেঞ্চুরিতে ২৬০ রান নিয়ে বিশ্বকাপে সর্বোচ্চ রান সংগ্রাহক তিনি। ব্রিস্টলে শ্রীলংকার বিপক্ষে আজকের ম্যাচ হতে পারে সাকিবের জন্য আরেকটি মাইলফলক স্পর্শের মঞ্চ। দ্বিতীয় বাংলাদেশি হিসেবে ওয়ানডে ক্রিকেটে ছয় হাজার রানের মাইলফলক ছুঁতে তার প্রয়োজন মাত্র ২৩ রান।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৭৫, নিউজিল্যান্ডের বিপক্ষে ৬৪ এবং স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে ১২১ রানের মনকাড়া ইনিংস খেলেছেন। প্রথম তিন ম্যাচে ২৬০ রান। ২০১ ওয়ানডেতে সাকিবের রান ৫৯৭৭।

তার চেয়ে পাঁচ ম্যাচ কম খেলে বাংলাদেশি ব্যাটসম্যানদের মধ্যে শীর্ষে তামিম। এই বাঁ-হাতি ওপেনারের রান ৬৬৯৫। তিনে মুশফিকুর রহিম। উইকেটরক্ষক-ব্যাটসম্যান মুশফিক ২০৮ ম্যাচ খেলে ৫৬৯৯ রান করেছেন। চারে থাকা মাহমুদউল্লাহ রিয়াদের রান ৩৮৫১।

সব মিলিয়ে ওয়ানডে ক্রিকেটে সবচেয়ে বেশি রান শচীন টেন্ডুলকারের। ৪৬৩ ম্যাচে তিনি করেছেন ১৮ হাজার ৪২৬ রান। সব মিলিয়ে দশ হাজারি ক্লাবে রয়েছেন ১৪ ক্রিকেটার।

ই-বার্তা/সালাউদ্দিন সাজু