আনুষ্ঠানিক ভাবে প্রজ্জলন করা হলো এশিয়ান গেমসের মশাল

ই-বার্তা।। গতকাল (১৯ জুলাই) বৃহষ্পতিবার ইন্দোনেশিয়ার ইয়োগিয়া কার্তায় এই মশাল জালানো হয়। আগামী ১৮ আগাস্ট জাকার্তায় বসবে এশিয়ান শ্রেষ্ঠত্বের আসর। তার ঠিক এক মাস আগে এই উদ্যোগ নিলো আয়োজক দেশটি। আলিম্পিক কিংবা মহাদেশীয় কোন আসর। ক্রীড়ার এই ইভেন্ট গুলোর আনুষ্ঠানিকতা শুরু হয় মশাল প্রজ্জলনের মধ্য দিয়ে।

 

গেমসের আবেদনের উপর নির্ভর করে ঠিক করা হয় কবে, কখন কোথায় থেকে শুরু হবে এর কাউন্ট ডাউন। সেই উপলক্ষই সম্পন্ন হলো এবার ইন্দোনেশিয়ায়। এশিয়ান গেমসের আষ্টাদশতম আসর যৌথভাবে বসছে জাকার্তা ও পালেমবাংএ। তার আগে এর মশাল প্রজ্জলন করা হয় ইয়োগিয়া কার্তায়। এখান থেকে প্রায় ১৮ হাজার কিলোমিটার ভ্রমন শেষে মশালটি পৌছুবে জাকার্তার গেলোরা বুংকার্নো স্টেডিয়ামে।

 

এর মাঝে ৫৪টি দেশে এই মশাল নিয়ে থাকবে বিশেষ আয়োজন। জাকার্তা এশিয়ান গেমসের মশালটি প্রজ্জলন করা হয় হাজার বছরের পুরোনো একটি মন্দিরের আলোক শিখা থেকে। যার সাথে জড়িয় আছে ইন্দোনেশিয়ানদের ধর্মীয় অনুভুতি। লোকমুখে শোনা যায় জাভানিজ গ্রামের এই আলোক উৎসটি প্রায় ৫০০ বছরের পুরোনো। এবং প্রতি বছর বুদ্ধদের প্রধান ধর্মীয় উৎসবের শুরুটাও হয় এখান থেকে।

 

আগামী ১৮ আগস্ট জাকার্তায় বসবে এবারের এশিয়ান গেমসের উদ্বোধনী অনুষ্ঠান। যেখানে অংশ নেয়া দেশের সংখ্যা বাংলাদেশ সহ ৪৫। মোট ইভেন্ট হবে ৪৬৫টি। আর খেলার সংখ্যা ৪৫। আগামী ২ সেপ্টেম্বর পর্দা নামবে অস্টাদশ তম আসরের। সেখানেই ২০২২ এশিয়ান গেমসের মশালটি বুঝিয়ে দেয়া হবে হ্যাংঝু গেমস কমিটির কাছে।

 

 

ই-বার্তা/ডেস্ক রিপোর্ট