আন্তর্জাতিক নৌবন্দর স্থাপনের উদ্যোগে রাজশাহীর পদ্মায় ড্রেজিং শুরু

ই-বার্তা ডেস্ক ।।  আন্তর্জাতিক নৌবন্দর স্থাপনের উদ্যোগে রাজশাহীর পদ্মায় ড্রেজিং শুরু হয়েছে। ভারতের সঙ্গে নৌপথে বাণিজ্য বাড়াতে এ উদ্দ্যেগ নেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেই এ উদ্যোগ নিয়েছেন। নৌবন্দর নির্মাণে শুরুতেই প্রয়োজন হবে পদ্মায় নদীতে নাব্যতা ফেরানো। এটি করতে গিয়েই বাংলাদেশ ও ভারতের যৌথ উদ্যোগে রাজশাহী থেকে পাকশী পর্যন্ত খনন কাজ শুরু হয়েছে।

সূত্র মতে, প্রাথমিকভাবে পদ্মার ৬ কিলোমিটার এলাকায় খননকাজ শুরু হয়েছে। নদীতে নাব্য ফিরিয়ে এই নৌবন্দর স্থাপন করা হলে ভারত থেকে খুব সহজেই বিভিন্ন শিল্পের কাঁচামাল আনা সম্ভব হবে। এতে রাজশাহীতে ব্যাপক শিল্প-কারখানার বিকাশ ঘটবে। বদলে যাবে এ অঞ্চলের অর্থনীতির চেহারা। স্থানীয়রা জানান, ব্রিটিশ আমল তো বটেই, পাকিস্থান আমলেও রাজশাহীতে নৌবন্দর ছিল। সে সময় ভারতসহ দেশের ঢাকা ও চট্টগ্রামের বড় বড় জাহাজ মালপত্র নিয়ে রাজশাহীতে আসত। জাহাজে করেই ঢাকায় যেত রাজশাহীর সুমিষ্ট আম। রাজশাহী সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন বলেন, কিছুদিন আগে প্রধানমন্ত্রী রাজশাহীতে এসেছিলেন। তিনি জানিয়েছেন, ভারত-বাংলাদেশ যৌথ বিনিয়োগে রাজশাহী থেকে পাকশী পর্যন্ত ড্রেজিং করা হবে। এরপর এখানে একটি আন্তার্জাতিক নৌবন্দর স্থাপন করার পরিকল্পনার কথা বলেন তিনি।

ইতিমধ্যেই প্রধানমন্ত্রীর ইচ্ছায় প্রথমবারের মতো পদ্মায় খননকাজ শুরু হয়েছে। মেয়র বলেন, রাজশাহীতে নৌবন্দর স্থাপন হলে শিল্পের কাঁচামাল ভারত থেকে কম খরচে আনা যাবে। শিল্পকারখানা স্থাপন করে পণ্য উৎপাদন করে দেশের চাহিদা মিটিয়ে অন্যান্য দেশে রফতানি করা সম্ভব হবে। এতে মানুষের কর্মসংস্থান বাড়বে।

ই-বার্তা /  তামান্না আলী প্রিয়া