আন্দোলনে অনড় হংকংয়ের বিক্ষোভকারীরা

ই-বার্তা ডেস্ক।।  হংকং সরকার ‘প্রত্যর্পণ বিল’ স্থগিত করলেও দেশটির বিক্ষোভকারীরা আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন। বিক্ষোভকারীরা রবিবার তাদের পরিকল্পিত সমাবেশ চালিয়ে যাওয়ার সঙ্গে হংকং-এর চীনপন্থী শাসক ক্যারি ল্যামের পদত্যাগের দাবি তুলেছেন। 

এএফপি’র প্রতিবেদনে বলা হয়েছে, হংকং সরকার চাপের মুখে প্রস্তাবিত ‘প্রত্যর্পণ বিল’ স্থগিত করলেও বিক্ষোভকারীদের নেতৃবৃন্দ জানিয়েছে, বিভেদ সৃষ্টিকারি এ আইন পুরোপুরি বাতিলই কেবল তাদের সন্তুষ্ট করবে।

সিভিল হিউম্যান রাইটস ফ্রন্টের জিমি শাম সাংবাদিকদের বলেন,‘আমাদের সরকারকে জানানো দরকার যে, হংকং-এর জনগণ আন্দোলন থামাবে না, এ আইন প্রত্যাহার না করা পর্যন্ত তারা সরকারের বিরুদ্ধে আন্দোলন চালিয়ে যাবে।’

এর আগে শুক্রবার রাতে উপদেষ্টাদের সঙ্গে এক জরুরি বৈঠকে ল্যামের দলের রাজনৈতিক নেতারা জনবিক্ষোভ প্রশমিত করতে বিলটি থেকে সরে দাঁড়াতে তাকে পরামর্শ দেন। যদিও এর আগে তিনি ব্যাপক সমালোচনার মুখেও প্রত্যপর্ণ বিল বাতিল না করার বিষয়ে অনড় ছিলেন।

বহিঃসমর্পণ বিল নিয়ে গত কয়েকদিন থেকে হংকংয়ে থমথমে পরিস্থিতি বিরাজ করছিল। বিলটি বাতিল করার জন্য দেশটির লাখ লাখ মানুষ রাস্তায় নামে। এনিয়ে পুলিশ ও বিক্ষোভকারীদের সঙ্গে তুমুল সংঘর্ষ বাধে। মূলত চীন ও তাইওয়ানের মধ্যে অপরাধী প্রত্যর্পণ সংক্রান্ত একটি বিলের বিপক্ষে এই বিক্ষোভ। তবে বিক্ষোভকারীদের ক্ষোভের কেন্দ্রবিন্দু হংকংয়ের ওপর চীনের নিয়ন্ত্রণ।

ই-বার্তা/সালাউদ্দিন সাজু