আপাতত ডায়ালাইসিস লাগবে না কাদেরের: ইসরাতুন্নেসা কাদের

ই-বার্তা ডেস্ক ।।    সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন ওবায়দুল কাদেরের আপাতত কিডনি ডায়ালাইসিস লাগবে না বলে জানিয়েছেন তার স্ত্রী বেগম ইসরাতুন্নেসা কাদের। মঙ্গলবার (০৫ মার্চ) সন্ধ্যায় হাসপাতালের চিকিৎসকদের সঙ্গে কথা বলার পর এ তথ্য জানান তিনি।

ওবায়দুল কাদেরের বেগম ইসরাতুন্নেসা কাদের বলেন, তার অবস্থা স্থিতিশীল আছে।  ধাপে ধাপে উন্নতি হচ্ছে।  তার কিডনিতে কিছু জটিলতা এবং রক্তে সংক্রমণ ধরা পড়লেও আপাতত ডায়ালাইসিস লাগবে না।  ৪-৫ দিনের মধ্যে ভালো হয়ে যাবে বলে আশা করছেন ডাক্তাররা।  এটা ঠিক হয়ে গেলে তারা হার্টের বাইপাস সার্জারি করার সিদ্ধান্ত নিতে পারেন।

ইসরাতুন্নেসা কাদের তার স্বামীর দ্রুত সুস্থতার জন্য সবার কাছে দোয়া চেয়েছেন ।

এর আগে, হৃদরোগে আক্রান্ত ওবায়দুল কাদেরের বাইপাস সার্জারি করার সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন মাউন্ট এলিজাবেথ হাসপাতালের চিকিৎসক দল।  মঙ্গলবার স্থানীয় সময় বেলা সাড়ে বারোটার দিকে ব্রিফিংয়ে এ তথ্য জানান তারা।

তার সঙ্গে থাকা বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালের চিকিৎসক আব্দুল নাসের রিজভী জানিয়েছেন, এক সপ্তাহের মধ্যে অস্ত্রোপচার করা হবে। 

মাউন্ট এলিজাবেথের হৃদরোগ বিভাগের বিশেষজ্ঞ ডা. ফিলিপ কোহ’র নেতৃত্বে এরই মধ্যে গঠিত হয়েছে একটি মেডিকেল বোর্ড।  তারা জানিয়েছেন, রক্তচাপসহ কিছু দিকে উন্নতি হওয়ায় ওবায়দুল কাদেরকে দেয়া কৃত্রিম উচ্চচাপ নিয়ন্ত্রণ যন্ত্রের মাত্রা কমিয়ে আনা হচ্ছে।  তবে সার্বিকভাবে তার শারীরিক অবস্থার উন্নতি হলেও কিডনিসহ কিছু সংক্রমণ রয়ে গেছে।  সংক্রমণ সারিয়ে তোলা গেলে এক সপ্তাহের মধ্যে বাইপাস সার্জারি সম্ভব বলে জানান তারা।

তারা আরও জানিয়েছে, কার্ডিয়াক কন্ডিশন আগের থেকে ইম্প্রুভ করছে, সাথে একটু ইনফেকশন আছে তার।  কিডনি সমস্যাও আছে।  তাকে এখনও টিউব পরিয়ে রাখা হয়েছে, এখনও টিউব উঠানোর মত অবস্থায় নাই।  এ অবস্থায় রাখলে ঘুম পাড়ানোর ওষুধ দিয়ে রাখতে হয়।

বিশেষজ্ঞ বোর্ড আরও বলেন, হেমোডাইনেমেক্যালি তার স্ট্যাবিলিটি আস্তে আস্তে হচ্ছে।  এটা ক্রমান্বয়ে ভালো করছে।  ব্লাড প্রেসারটা আগের থেকে স্থিতিশীল হয়েছে।  একই সাথে কৃত্রিম প্রেসার নিয়ন্ত্রণের যন্ত্রের মাত্রা আস্তে আস্তে কমিয়ে আনা হচ্ছে।

তবে সার্জারির জন্য প্রস্তুত হতে আর ৫-৭ দিন সময় লাগবে বলে ধারণা করেছে মেডিকেল টিম।

ই-বার্তা / শাহাদাৎ ছৈয়াল