আফগানিস্তানকে পৃথিবীর বুক থেকে মুছে দিতে ১০ দিনও লাগবে নাঃ ট্রাম্প

ই-বার্তা ডেস্ক।।  মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন, যুক্তরাষ্ট্র ইচ্ছা করলে পৃথিবীর বুক থেকে আফগানিস্তানকে এক সপ্তাহের মধ্যে মুছে ফেলতে পারে।প্রেসিডেন্ট ট্রাম্পের এই মন্তব্যের ব্যাখ্যা চেয়েছে আফগান সরকার।  

হোয়াইট হাউসের ওভাল অফিসে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে পাশে বসিয়ে সোমবার প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, আমরা ইচ্ছা করলে আফগান যুদ্ধে জয়ী হতে পারি। কিন্তু এর ফলে এক কোটি মানুষের জীবন যাবে।

তিনি বলেন, আফগানিস্তান নিয়ে আমাদের পরিকল্পনা আছে। আমি যদি আফগান যুদ্ধে জিততে চাই তাহলে দেশটি পৃথিবীর মানচিত্র থেকে মুছে যাবে। বেশি হলে দশদিন লাগবে। কিন্তু আমরা সেদিকে যাচ্ছি না।

ট্রাম্পের দাবি, গত কয়েক সপ্তাহে সমঝোতার ব্যাপারে অনেক দূর এগিয়েছে। আগামী সেপ্টেম্বরের শেষে আফগানিস্তানে ভোট হবে। এর আগেই আমেরিকা চায় তালেবানের সঙ্গে শান্তি চুক্তি হোক। 

আফগানিস্তানের প্রেসিডেন্ট কার্যালয়ে মুখপাত্র সেদিক সেদ্দিকী গতকাল এক বিবৃতিতে বলেন, আফগানিস্তানের ভাগ্যে কী ঘটবে তা নির্ধারণ করার অধিকার কোনো বিদেশি শক্তিকে দেওয়া হবে না।

যুক্তরাষ্ট্রের সঙ্গে বিভিন্ন দিক দিয়ে সম্পর্ক রয়েছে। দেশটির দেওয়া বিবৃতিতে প্রেসিডেন্ট ট্রাম্পের বক্তব্যের ব্যাখা দাবি করেছেন তিনি।

ই-বার্তা/সালাউদ্দিন সাজু