আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করবে যুক্তরাষ্ট্র

ই-বার্তা ডেস্ক।।  বুধবার আব্দুল সালাম হানাফি নামের এক তালেবান কর্মকর্তা জানায়, আগামী মে মাসের ১ তারিখের মধ্যেই আফগানিস্তান থেকে অর্ধেক মার্কিন সেনা প্রত্যাহার করা হবে।

রাশিয়ার রাজধানী মস্কোতো অনুষ্ঠিত তালেবান এবং আফগানিস্তানের বিশিষ্ট ব্যক্তিবর্গের বৈঠকে এ কথা জানান তিনি।  যুক্তরাষ্ট্র সেনা প্রত্যাহারের প্রতিশ্রুতি দিয়েছে বলেও জানান তিনি।

বৈঠকে হানাফি বলেন, আমেরিকা আমাদের জানিয়েছে, ফেব্রুয়ারির শুরু থেকে এপ্রিলের মাঝামাঝির মধ্যেই আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করে নেয়া হবে।  হানাফির এমন বক্তব্যকে অস্বীকার করেছে কাবুলে নিযুক্ত এক মার্কিন সেনা কর্মকর্তা।

আল জাজিরা জানিয়েছে, তালেবানের পক্ষ থেকে এমন তথ্য দেয়া হলেও আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের বিষয়ে কোনো সময়সীমা নির্ধারণ করা হয়নি বলে জানিয়েছে মার্কিন সেনা বাহিনী। 

আফগান থেকে সেনা প্রত্যাহারের বিষয়ে মার্কিন সেনাবাহিনী কোনো নির্দেশনা দেওয়া হয়নি উল্লেখ করে পেন্টাগনের মুখপাত্র কর্নেল রব মানিং বলেন, তালেবানের সঙ্গে শান্তি আলোচনা হচ্ছে।  কিন্তু আফগানিস্থানে অবস্থিত মার্কিন সেনাদের সরিয়ে নেওয়ার বিষয়ে কোনো নির্দেশ প্রদান করা হয়নি।

ই-বার্তা/মোঃ সালাউদ্দিন সাজু