আফগান যুদ্ধ নিরসনে তালেবানের সঙ্গে আলোচনায় বসবেন ইমরান

ই-বার্তা ডেস্ক।।  পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, যুক্তরাষ্ট্র সফর থেকে দেশে ফেরার পর তিনি তালেবানের সঙ্গে আলোচনায় বসবেন। আফগানিস্তানে দীর্ঘ ১৮ বছর ধরে চলা যুদ্ধের অবসান ঘটাতেই তাদের সঙ্গে আলোচনা করবেন পাকিস্তানের প্রধানমন্ত্রী। 

যুক্তরাষ্ট্রে তার প্রথম সরকারি সফরে ওয়াশিংটনে এসব কথা বলেন পাক এ প্রধানমন্ত্রী। একদিন আগে সেখানে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তাকে হোয়াইট হাউসে আমন্ত্রণ জানান।

ইমরান খান বলেন, ‘আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানির সঙ্গেও তালেবানের সাথে শান্তি প্রতিষ্ঠার ব্যাপারে কথা বলেছি। এখন আমি তালেবানের সঙ্গে আলোচনা করবো এবং তাদেরকে আফগান সরকারের সঙ্গে আলোচনায় বসাতে আমি সর্বোচ্চ চেষ্টা চালাবো।’

শান্তি বিষয়ক মার্কিন প্রতিষ্ঠানে বক্তব্য দেয়ার সময় তিনি বলেন, ২০১৮ সালের জুলাইয়ে নির্বাচনে জয়লাভের পর মাত্র কয়েকমাস পরে তিনি ইসলামি জঙ্গি গ্রুপ আফগান তালেবানের সাথে যোগাযোগ করেছিলেন। তবে তখন তিনি তাদের সাথে কোন আলোচনা করেননি।  

তিনি বলেন, আমি সবর্দা বলেছি যে সামরিক পদক্ষেপের মাধ্যমে আফগান যুদ্ধের সমাধান করা যাবে না। এ কারণে তাদের মধ্যে আস্থা অর্জনে আমি আমি সক্ষম হয়েছি। 

ই-বার্তা/সালাউদ্দিন সাজু