আফ্রিকাকে হারিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে নিউজিল্যান্ড

ই-বার্তা ডেস্ক।।  আফ্রিকার বিরুদ্ধে ২৪২ রান তাড়া করতে নেমে শুরুতেই চাপে পরে যায় নিউজিউল্যান্ড। ৮০ রান তুলতেই চার উইকেট হারিয়ে বসে কিউইরা। শেষ পর্যন্ত উইলিয়ামসনের দায়িত্বশীল ব্যাটিংয়ে চার উইকেটের জয় তুলে নায় নিউজিল্যান্ড।  

এজবাস্টনে অনুষ্ঠিত ম্যাচে এই জয়ের সুবাদে পয়েন্ট টেবিলে আবার শীর্ষে উঠে গেছে নিউজিল্যান্ড। পাঁচ ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে সবার ওপরে রয়েছে তারা। এই হারে ছয় ম্যাচে মাত্র ৩ পয়েন্ট নিয়ে শেষ চারের দৌড়ে অনেকটাই ছিটকে পড়েছে দক্ষিণ আফ্রিকা।

এদিন নিউজিল্যান্ডের জয়ে সবচেয়ে বড় অবদান দলটির অধিনায়ক কেন উইলিয়ামসনের। ১৩৮ বলে ১০৬ রানের চমৎকার একটি ইনিংস খেলে দলকে জয়ের উল্লাসে মাতিয়ে তোলেন তিনি। তাঁকে যোগ্য সহায়তা দেন কলিন ডি গ্র্যান্ডহোম। তিনি ৪৭ বলে ৬০ রানের অসাধারণ একটি ইনিংস খেলেন।

এর আগে দক্ষিণ প্রথমে ব্যাট করে খুব বড় সংগ্রহ গড়তে পারেনি। ৪৯ ওভারে ছয় উইকেট হারিয়ে ২৪১ রান করে তারা। ম্যাচের দ্বিতীয় ওভারে ডি কককে বোল্ড করেন বোল্ট। মাত্র পাঁচ রানেই বিদায় নেন তিনি। তিন নম্বরে নামা অধিনায়ক ফাফ ডু প্লেসি সেট হয়েও উইকেট দিয়ে এসেছেন। ফার্গুসনের বলে বোল্ড হওয়ার আগে ফাফ করেছেন ২৩ রান। প্রোটিয়াদের হয়ে ওয়ানডেতে দ্রুততম আট হাজার রানে পৌঁছানো আমলা খেলেন ৫৫ রানের ইনিংস। শেষ দিকে ফন ডার ডাসেন এর ৬৪ বলে ৬৭ রানের ইনিংসে ভর করে ২৪২ রানের স্বল্প পূজি পায় প্রোটিয়ারা। 

ই-বার্তা/সালাউদ্দিন সাজু