আবারও চন্দ্রাভিযান করার ঘোষণা ভারতের

ই-বার্তা ডেস্ক।।  ভারতের চন্দ্রযান-২ পুরোপুরি সফল হয়নি ল্যান্ডার বিক্রম ইসরোর নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ায়। সফট ল্যান্ডিংয়ের বদলে হার্ড ল্যান্ডিং হয়েছে ল্যান্ডার বিক্রমের। কিন্তু এতেই ক্ষান্ত হচ্ছে না ইসরো। চলতি বছরেই ফের চন্দ্রাভিযান করবে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা।  

গতকাল এ কথা ঘোষণা করেছেন মহাকাশ গবেষণা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিং। খবর হিন্দুস্তান টাইমসের

প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিংয়ের দাবি, নতুন যে চন্দ্রাভিযানের পরিকল্পনা করা হয়েছে, তা আগের চেয়ে অনেক সহজ ও সরল। একটি রোভার ও একটি ল্যান্ডার নিয়ে চাঁদের মাটিতে নামার চেষ্টা করবে চন্দ্রযান-৩।

তিনি বলেন, চন্দ্রযান-২ মিশনটিকে ব্যর্থ বলা যাবে না। কারণ, এটা থেকে আমরা অনেক কিছু শিখেছি। বিশ্বের কোনো দেশই প্রথম চেষ্টায় চাঁদের মাটিতে পা রাখতে পারেনি। যুক্তরাষ্ট্রও অনেকবার চেষ্টা করেছে। তবে ভারতের এতবার চেষ্টা করার প্রয়োজন পড়বে না। ইসরোর পক্ষে অবশ্য আগেই জানানো হয়েছিল, চন্দ্রযান-৩ মিশনের জন্য প্রস্তুতি নিচ্ছে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা। 

উল্লেখ্য, ইসরোর বহু প্রতীক্ষিত চন্দ্রযান মিশন শুরু হয় গত বছরের ২২ জুলাই। সেদিন দুপুরে অন্ধ্র প্রদেশের শ্রীহরিকোটা সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে চন্দ্রযানকে নিয়ে যাত্রা শুরু করে বাহুবলী জিওসিঙে্ক্রানাস রকেট। ৬ সেপ্টেম্বর মাঝরাতে চাঁদের পিঠে নামতে গিয়েই হারিয়ে গিয়েছিল বিক্রম।

ই-বার্তা/সালাউদ্দিন সাজু