আবারও জ্বালানি তেলের দাম সমন্বয়ের কথা ভাবছে সরকারঃ নসরুল হামিদ

ই-বার্তা ডেস্ক ।। সরকার আবারও জ্বালানি তেলের দাম সমন্বয়ের কথা ভাবছে বলে জানিয়েছেন জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। তিনি বলেছেন, বিশ্ব বাজারে জ্বালানি তেলের দাম অস্বাভাবিক হারে বৃদ্ধি পেয়েছে। বিপিসি প্রতিদিন শতকোটি টাকা লোকসান দিচ্ছে। গ্রাহকেরা চাপে পরুক এটা সরকার চায় না। এ নিয়ে কাজ হচ্ছে।

আজ মঙ্গলবার ঢাকায় বিদ্যুৎ ভবনে বাংলাদেশ পাওয়ার ম্যানেজমেন্ট ইনস্টিটিউট (বিপিএমআই) আয়োজিত এক আলোচনাসভা শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। প্রতিমন্ত্রী বলেন, বিপিসির লোকসান কে নেবে? গ্রাহকেরা কোনো চাপে পড়ুক সরকার তা চায় না। তিনি বলেন, এই সময়ে মূল্য সমন্বয় করব কিনা, সেটা আগে ভাবতে হবে। এ নিয়ে কাজ করছে সরকার। গ্রাহকের জন্য যেন দাম সহনীয় পর্যায়ে থাকে সে বিষয়টি আগে দেখা হবে।

এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, সরকার চায় দক্ষিণাঞ্চলে মানুষের ভাগ্য উন্নয়ন করতে। পায়রা বন্দর শুধু একটা বন্দর নয়, পায়রা কেন্দ্র করে বিশাল কর্মযজ্ঞ চলছে। ওই অঞ্চলের চেহারা বদলে যাচ্ছে। দেশের উন্নয়নের জন্য সারাদেশে কানেকটিভিটি দরকার। সারাদেশে কানেকটিভিটি করতে কাজ করে যাচ্ছি। পদ্মা সেতু দিয়ে গ্যাস সঞ্চালন লাইন নেওয়া হয়েছে। অন্যদিকে, ভোলার গ্যাস কীভাবে বরিশাল হয়ে পটুয়াখালী নেওয়া যায় সে লক্ষ্যে কাজ চলছে।

সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিদ্যুৎ বিভাগের সচিব হাবিবুর রহমান, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান মাহবুবুর রহমান, বিপিএমআই রেক্টর মো. মহসিন চৌধুরী, পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসাইন। মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের সাবেক সদস্য প্রকৌশলী আনোয়ারুল ইসলাম।প্রসঙ্গত, গত ৩ নভেম্বর ডিজেল ও কেরোসিনের দাম লিটারে ১৫ টাকা করে বাড়ায় সরকার।