আবারো রাজপথে নামলেন শিক্ষকরা

ই-বার্তা ডেস্ক।।  এমপিওভুক্তির দাবিতে ফের রাজপথে  শিক্ষক-কর্মচারীরা।  নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের প্রধানমন্ত্রী কার্যালয় অভিমুখে রওনা দিলে পুলিশি বাধার মুখে পড়েন তারা। 

জাতীয় প্রেসক্লাবের সামনে থেকে আজ (বৃহস্পতিবার) সকাল ১১টায় এই পদযাত্রা শুরু করেন নন শিক্ষক কর্মচারী ফেডারেশনের সদস্যরা।  প্রেসক্লাব থেকে কদম ফোয়ারা মোড় পর্যন্ত আসতেই পুলিশের বাধার মুখে পড়েন সংগঠনের প্রায় ৭০০০ শিক্ষক-কর্মচারী।  পদযাত্রার বিষয়ে জানতে চাইলে ফেডারেশনের সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী ডলার বলেন, ‘নন-এমপিও শিক্ষকদের এমপিওভুক্ত করার জন্য দীর্ঘদিন ধরে আমরা আবেদন করে আসছি।  মাননীয় প্রধানমন্ত্রী ইতোমধ্যে আশ্বস্ত করেছেন আমাদের। এরপরও দেড় বছর অতিক্রম হয়েছে। 

তাই আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাতের লক্ষ্যে একটা পদযাত্রা কর্মসূচি দিয়েছিলাম এক মাস আগে, যেটি বুধবার হওয়ার কথা ছিলো।  কিন্তু শিক্ষার্থীদের নিরাপদ সড়ক আন্দোলনের কারণে পুলিশ কর্মকর্তাদের অনুরোধে বুধবার আমরা সেটি স্থগিত কারি এবং আজকের এই কর্মসূচি দেই।  তিনি আরো জানান, আমরা শান্তিপূর্ণভাবে প্রধানমন্ত্রীর কার্যালয়ের দিকে পদযাত্রা শুরু করলে  পুলিশ আমাদের আটকে দেয়।  আমরা সহিংস কোনও কিছু করবো না।  তাই আমাদের যেখানে আটকে দেওয়া হয়েছে, সেখানেই বসে পড়েছি। আমরা প্রধানমন্ত্রীর সাক্ষাৎ চাই, উনাকে আমরা আমাদের কথা জানাতে চাই।  প্রধানমন্ত্রীর সাক্ষাৎ না পাওয়া পর্যন্ত আমরা রাজপথ ছেড়ে যাবো না। 

পদযাত্রায়  বাধা দেওয়ার  বিষয়ে জানতে চাইলে শাহবাগ থানার পেট্রল (টহল) ইন্সপেক্টর বাশার জানান, ‘মিছিল করে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করা কোনও অবস্থাতেই সম্ভব না। তাই আমরা তাদেরকে বাধা দিয়েছি।  তাদের বলা হয়েছিল যদি কোনও স্মারকলিপি দিলে আমরা সেই বিষয়টি অ্যারেঞ্জ করতে পারি।’

ই-বার্তা / আরমান হোসেন পার্থ