আবারো রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হলেন ভ্লাদিমির পুতিন

ই-বার্তা।।  চতুর্থ বারের জন্য রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হলেন ভ্লাদিমির পুতিন। রাশিয়ার কেন্দ্রীয় নির্বাচন কমিশনের দেওয়া হিসেব অনুযায়ী, তাঁর ধারে কাছে আসতে পারেননি কোনও প্রার্থী।

পুতিন প্রায় ৭৬ শতাংশ ভোট পেয়েছেন। সেখানে দ্বিতীয় স্থানে রয়েছেন কমিউনিস্ট ধনকুবের পাভেল গ্রদিলান। তাঁর প্রাপ্ত ভোট মাত্র ১২ শতাংশ।

রেকর্ড মার্জিনে জয়ের ফলে আরও ছয় বছরের জন্য তিনি প্রেসিডেন্টের কুর্সি পাকা করে ফেললেন। পরের বারেও কি তিনি ভোটে লড়বেন? জয়ের পর এক সাংবাদিকের প্রশ্নে পুতিনের সহাস্য জবাব, ‘‘কী ভেবেছেন? ১০০ বছর বয়স পর্যন্ত আমি প্রেসিডেন্ট থাকব?’’ প্রসঙ্গত পুতিনের বয়স এখন ৬৫।

কিন্তু বিশাল ব্যবধানে জয়ের পরেও বিতর্ক যেন পুতিনের পিছু ছাড়ছে না। আইনি জটিলতার কারণ দেখিয়ে রাশিয়ার প্রধান বিরোধী নেতা অ্যালেক্সেই নাভালনিকে ভোটে প্রতিদ্বন্দ্বিতা করতে দেওয়া হয়নি। বাকি যে আট প্রার্থী  ছিলেন, তাঁদের মধ্যে পুতিনকে টক্কর দেওয়ার মতো এক জনও ছিলেন না।

বিশেষজ্ঞদের একাংশের মতে, গোটাটাই ‘আই ওয়াশ’। পুতিনের দল ইউনাইটেড পার্টির দখলে রয়েছে রাশিয়ার সংসদ। অন্য দিকে প্রেসিডেন্ট পদে পুনর্নিবাচিত হওয়ার জন্য তিনি নিজের অনুগত লোকজনকেই প্রার্থী করেছিলেন বলে অভিযোগ। যদিও এই অভিযোগ উড়িয়ে দিয়েছেন খোদ পুতিন। তাঁর দাবি, “রাশিয়ার মানুষের জন্য আমি কাজ করেছি। সেই জন্য ভোটও পেয়েছি।’’

বুথ ফেরত সমীক্ষায় বলা হয়েছিল, পুতিন পেতে পারেন প্রায় ৭৪ শতাংশ ভোট। ভোটগণনায় তা খানিকটা হলেও বেড়েছে। তার চেয়েও উল্লেখযোগ্য হল , ২০১২ সালের নির্বাচনের তুলনায় পুতিনের ভোট ১২ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

কিন্তু পুতিনের জয়ে পশ্চিমের দেশগুলো খানিকটা হলেও আশঙ্কিত। বিশেষ  করে ব্রিটেনে প্রাক্তন এক গোয়েন্দা এবং তাঁর মেয়েকে বিষ প্রয়োগ করে হত্যার চেষ্টায় রাশিয়ার নাম জড়িয়েছে। তিক্ত হয়েছে ব্রিটেন-রাশিয়া সম্পর্ক। উদ্বেগের সুরে অনেকেই বলছেন, বিপুল ভোটে জয়ের ফলে হয়ত তিনি আরও বেপরোয়া হয়ে উঠবেন।