আরও বেড়েছে পেঁয়াজের দাম

ই- বার্তা ডেস্ক।।   পাইকারি ও খুচরা উভয় বাজারে পেঁয়াজের দাম আরও বেড়েছে। পাইকারি বাজারে পেঁয়াজের কেজি এখন ১১০ থেকে ১১৫ টাকার ঘরে। আর খুচরা বাজারে পেঁয়াজের দাম উঠেছে ১২০ টাকায়।

গতকাল শুক্রবার (২৫ অক্টোবর) কারওয়ান বাজার ও কয়েকটি খুচরা বাজার ঘুরে ক্রেতা-বিক্রেতার সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।

কারওয়ান বাজারের পাইকারি বাজারে দেশি পেঁয়াজের দাম এখন ১০০ টাকার ওপরে। কোনো কোনো মোকামে ১১৫ টাকা কেজিতেও বিক্রি হচ্ছে তা। ভারতীয় পেঁয়াজ ১০৫ থেকে ১১০ টাকা কেজিতে বিক্রি হতে দেখা গেছে। আর মিসরের পেঁয়াজ বিক্রি হচ্ছে ৯০ থেকে ৯৫ টাকা কেজিতে। তবে প্রায় সব দোকানেই ভিন্ন ভিন্ন দামে পেঁয়াজ বিক্রি হতে দেখা গেছে।

কারওয়ান বাজারের পাইকারি বিক্রেতা আব্দুস সালাম বলেন, ‘পেঁয়াজের দাম আবার বেড়েছে। আর কমবে বলে মনে হচ্ছে না। বাজারে নতুন পেঁয়াজ উঠতেও অন্তত দুই মাস বাকি আছে। তখন হয়তো পেঁয়াজের দাম কমবে।’

আরেক বিক্রেতা অন্তর বলেন, ‘মিসরের পেঁয়াজ এখন ৯৬ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। অথচ মাস খানেক আগে যখন আমদানির সুযোগ দেওয়া হয় তখন এই পেঁয়াজের দাম ছিল কেজিতে ৬০ টাকা।’

কাওরান বাজারের লাকসাম বাণিজ্যালয়ের মালিক মো. হাবিবুর রহমান মোস্তফা বলেন, ‘বাজারে পেঁয়াজের দাম খুব বেশি ওঠা-নামা করছে। মোকামগুলোতে দাম বেড়েই চলছে। বেশি দামে কিনে আনায় আমাদেরও বেশি দামে বিক্রি করতে হচ্ছে।’ আগের চেয়ে এখন পেঁয়াজের বিক্রিও কম। দাম বাড়তি থাকায় আমরা ক্ষতির মুখে পড়তে হচ্ছে বলেও জানান আশফাক নামের আরেক বিক্রেতা।

আব্দুল খালেক নামের পাইকারি বিক্রেতা বলেন, ‘বাজারে বার্মার পেঁয়াজ নেই। দাম কম থাকলেও এর স্বাদ তেমন ভালো না। তাই ক্রেতারা তা তেমন পছন্দ করেন না।’ বাজারে ভারতীয় নতুন পেঁয়াজ আসা শুরু করেছে জানিয়ে আরেক পাইকারি বিক্রেতা লেকবর আলী বলেন, ‘শ্যামবাজারে নতুন পেঁয়াজ বিক্রি হচ্ছে বলে জেনেছি। কয়েকদিনের মধ্যেই হয়তো বাজারে হয়তো দেশি পেঁয়াজ উঠতে শুরু করবে। তখন পেঁয়াজের দাম কমে যাবে।’

বিজয় স্মরণীর কলমিলতা বাজার ও ফার্মগেট ইন্দিরা রোডের মাহবুব প্লাজার নিচ তলার বাজারটিতেও একই দামে পেঁয়াজ বিক্রি হতে দেখা গেছে।