আরেকটি নীলগাই উদ্ধার নওগাঁর পত্নীতলায়

ই-বার্তা ডেস্ক।।  নওগাঁর পত্নীতলা সীমান্ত থেকে আরেকটি পুরুষ নীলগাই  উদ্ধার করেছে স্থানীয়রা। আজ সোমবার সকাল ৭টার দিকে উপজেলার নির্মল ইউনিয়নের হাট-শাওলি কালুপাড়া গ্রামের একটি আম বাগান থেকে নীলগাইটি উদ্ধার করা হয়।

স্থানীয় সুত্রে  জানা গেছে, ওই নীলগাইটি উদ্ধারের পরপরই সেটি নিতে আসে বিজিবি। কিন্তু স্থানীয়দের সঙ্গে বাগবিতণ্ডার পর সেটি বর্তমানে স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের হেফাজতে রয়েছে।

পত্নীতলার নির্মল ইউপি চেয়ারম্যান আবুল কালাম আজাদ বলেন, ‘সীমান্তবর্তী এলাকায় একটি আম বাগানে নীলগাইটি ঘোরাফেরা করছিল। স্থানীয় কয়েকজন যুবক বিরল এ প্রাণীটিকে আটক করে আমাকে সংবাদ দেয়। সকাল ৮টার দিকে ঘটনাস্থলে যাই। পরে পত্নীতলা বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি-১৪) সদস্যরা সংবাদ পেয়ে নীলগাইটি নিতে আসে। কিন্তু যেহেতু আমার এলাকার মধ্যে এটি উদ্ধার করা হয়েছে, তাই পরিষদে নিতে চাইলে তাদের সঙ্গে বাগবিতণ্ডা হয়। এরপর বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) অবগত করা হয়।’

ইউপি চেয়ারম্যান আরও বলেন, ‘দুপুর সাড়ে ১২টার দিকে রাজশাহী বন কর্মকতা আমাকে ফোন দিয়ে জানান, নীলগাইটি আমার হেফাজতে রাখার জন্য। তারা বিকেল সাড়ে ৩টার দিকে এসেছে নীলগাইটি নেওয়ার জন্য। ধারণা করা হচ্ছে, ভারত থেকে চোরাই পথে নীলগাইটি নিয়ে আসা হয়েছে অথবা ভুল করে বাংলাদেশ প্রবেশ করেছে।’

উল্লেখ্য, চলতি বছরের গত ২২ জানুয়ারি নওগাঁর মান্দা উপজেলার নুরুল্লাবাদ ইউনিয়নের জোতবাজার এলাকা থেকে একটি নীলগাই উদ্ধার করে এলাকাবাসী। পরে বন বিভাগের মাধ্যমে নীলগাইটি রাজশাহী বন্যপ্রাণী ও পরিচর্যা কেন্দ্রে পাঠানো হয়। বর্তমানে সেটি দিনাজপুর রামসাগরে জাতীয় উদ্যানে রয়েছে।

ই-বার্তা / আরমান হোসেন পার্থ