আর্থিক সঙ্কটে অনিশ্চয়তায় আর্জেন্টিনার ঢাকা সফর

ই-বার্তা ডেস্ক।।  আগামী মাসে ব্রাজিলের বিপক্ষে প্রীতি ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ফুটবলে ফিরছেন লিওনেল মেসি। পরের ম্যাচেই ঢাকার মাঠে প্যারাগুয়ের মুখোমুখি হবার কথা রয়েছে দলটির।  আর্জেন্টাইন কোচও জানিয়েছেন, নভেম্বরের সবগুলো ম্যাচ খেলবেন মেসি। 

এদিকে আর্জেন্টিনার বাংলাদেশে ম্যাচ খেলা নিয়ে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় জানিয়েছিল, পূর্ণশক্তির দল পাবার নিশ্চয়তা পেলে তবেই লাতিন দল দুটিকে দেশে আনার কাজ শুরু করবে তারা।  

পুর্ণশক্তির দল পাবার নিশ্চয়তার পরেও খেলাটি ঢাকায় হবার ৫০/৫০ সম্ভাবনা দেখছেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ। তিনি জানিয়েছেন, এখন আর্জেন্টিনার ঢাকায় আসার প্রধান অন্তরায় হয়ে দাঁড়িয়েছে আর্থিক সংকট।   

গেল কোপা আমেরিকার সেমিফাইনাল ও তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে রেফারির সিদ্ধান্তের সমালোচনা করেন মেসি। দক্ষিণ আমেরিকান ফুটবলের সর্বোচ্চ সংস্থা কনমেবলকে তো ‘দুর্নীতিগ্রস্ত’ বলে বসেন আর্জেন্টিনা অধিনায়ক! এমন মন্তব্যের জেরে তিন মাসের জন্যে নিষিদ্ধ হন ছয় বারের ফিফা বর্ষসেরা এই তারকা।

তিন মাসের সে নিষেধাজ্ঞা কাটিয়ে আগামী নভেম্বরে ব্রাজিলের বিপক্ষে প্রীতি ম্যাচ দিয়ে জাতীয় দলে ফিরবেন আর্জেন্টিনা অধিনায়ক লিওনেল মেসি। এ বিষয়ে দলটির কোচ স্ক্যালোনি বলেন, ‘মেসি এখানে আমাদের সঙ্গে খেলছে না নিষেধাজ্ঞার কারণে। সার্জিও আগুয়েরোর না থাকার কারণ ব্যক্তিগত সমস্যা। যে কারণে তার ক্লাব ম্যানচেস্টার সিটিও তাকে শতভাগ সময় জুড়ে অনুশীলনে-ম্যাচে পাচ্ছে না। তবে আগামী মাসে দুজনকেই জাতীয় দলে ফিরে পাব, এটা নিশ্চিত।’ 

গত ৮ সেপ্টেম্বর প্যারাগুয়ে ফুটবলের টুইটার অ্যাকাউন্ট থেকে জানানো হয়, আর্জেন্টিনার বিপক্ষে ঢাকার মাটিতে খেলবে দলটি। প্যারাগুয়ের দেওয়া তথ্য অনুযায়ী ম্যাচটি বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ১৮ নভেম্বর অনুষ্ঠিত হওয়ার কথা। 

আট বছর আগে আর্জেন্টিনা ও নাইজেরিয়াকে বাংলাদেশে আনতে প্রায় ৩০ কোটি টাকা খরচ করতে হয়েছিল বাফুফেকে। এবার আর্জেন্টিনা ও প্যারাগুয়েকে দেশে আনতে আরও বেশি টাকার প্রয়োজন। 

গতকাল বাফুফে সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ জানান, বিপুল অঙ্কের এই অর্থই আপাতত মেসিদের বাংলাদেশে আসার পথ বড় অন্তরায় হয়ে দাঁড়িয়েছে।

ই-বার্তা/সালাউদ্দিন সাজু