আলু-ডিমের ঝাল ফ্রেজি

ই-বার্তা ডেস্ক।।  বাড়িতে কেবল আলু আর ডিম আছে, আর কিচ্ছু নেই রান্না করার মতন! মাঝে মাঝে হয় না এমন? তাই বলে ঘরে বাজার না থাকলে বুঝি ভালো খাওয়া চলবে না? অবশ্যই চলবে! মজাদার এই খাবারটি কিন্তু তৈরি হয় কেবল আলু আর ডিম দিয়েই!

আর পরিবেশন করা যায় ভাত, রুটি, পরোটা কিংবা পোলাও/বিরিয়ানির সাথে। একবার চেখেই দেখুন, চিকেন বা বিফ ঝাল ফ্রেজির চাইতে কোন অংশে কম নয় এই খাবারটি! চলুন, জেনে নিই রেসিপিটি।

আলু-ডিমের ঝাল ফ্রেজি

যা লাগবে: আলু কয়েক টুকরা এবং ডিম ৪ টি ( সিদ্ধ করে অল্প তেলে লাল করে ভেজে নেয়া), ঘি ৪ টেবিল চামচ, পেঁয়াজ কুচি হাফ কাপ, টমেটো টুকরা করা (২টি), ক্যাপসিকাম টুকরা করা (১টি), হলুদ হাফ চা চামচ, লাল মরিচ গুঁড়ো ১ চা চামচ, ধনিয়া গুঁড়ো হাফ চা চামচ, পেঁয়াজ বাটা ২ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, আদা বাটা ২ চা চামচ, কাজু বাদাম বাটা ৪ চা চামচ, টক দই ২ চা চামচ, গরম মশলা গুঁড়ো ১ চা চামচ, ড্রাই মেথি হাফ চা চামচ ( ইচ্ছানুযায়ি), লেবুর রস অল্প, লবণ ও ধনিয়া পাতা (স্বাদমতো), আদা কুচি (অল্প)

প্রণালি: প্রথমে প্যানে ঘি দিয়ে তাতে পেঁয়াজ কুচি দিন। হালকা লাল করে বেরেস্তার মত করে ভেজে নিন। এবার এতে একে একে গুঁড়ো মশলা আর বাটা মশলা,কাজু বাদাম বাটা, টক দই দিয়ে দিন। মশলাটা ভালো ভাবে কষিয়ে এতে লাল করে ভেজে রাখা ডিম আর আলু আর ড্রাই মেথি দিন। বেশি আঁচে রান্না করুন ৭ থেকে ৮ মিনিট। এবার এতে টমেটো, ক্যাপ্সিকাম টুকরা দিয়ে অল্প পানি দিয়ে রান্না করুন আরও ১০ মিনিট। ঝোলটা মাখা মাখা হলে যেকোনো তাওয়া বা লোহার কড়াইতে নিয়ে অল্প ভাজা ভাজা করে নিন। নামিয়ে লেবুর রস আদা কুঁচি আর ধনিয়া পাতা কুঁচি দিয়ে দিন। ভাত দিয়ে গরম গরম পরিবেশন করুন।

ই-বার্তা /  তামান্না আলী প্রিয়া