আলু রপ্তানি বাড়াতে তাগিদ সরকারের

ই- বার্তা ডেস্ক।। আলু রপ্তানি বাড়াতে ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানিয়ে কৃষিমন্ত্রী ড. আব্দুল রাজ্জাক বলেছেন, আলু চাষীদের আর্থিক সংকট মেটাতে সবকিছুই করবে সরকার। প্রণোদনার পাশপাশি রপ্তানিতেও বিশেষ ভূমিকা রাখবে।

বুধবার দুপুরে সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আলু রপ্তানিকারকদের সঙ্গে বৈঠকে মন্ত্রী এ আহ্বান জানান। কৃষি মন্ত্রণালয়ের সচিব মো. নাসিরুজ্জামানসহ মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

মন্ত্রী বলেন, আলুর রপ্তানি চাহিদার পরিপ্রেক্ষিতে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) ডিসেম্বরের মধ্যে একটি অ্যাক্রিডেটেড ল্যাব স্থাপন করবে। বারি এ প্রর্যন্ত ৯১টি আলুর জাত অবমুক্ত করেছে। উন্নত আলু প্রক্রিয়াজাতের পর রপ্তানি করে এই শিল্পকে লাভবান করতে হবে।

আলুর উৎপাদন বছরে ৫ দশমিক ১৯ শতাংশ হারে বৃদ্ধি পাচ্ছে জানিয়ে তিনি বলেন, রপ্তানি উপযোগী আলু পেতে হলে কন্ট্র্যাক্ট ফারর্মিংয়ে যেতে হবে। সরকার রপ্তানি উপযোগী আলুর বীজ অবমুক্তির তিন বছরের সময়সীমা তুলে নিয়েছে, এখন যে কেউ রপ্তানি উপযোগী আলুর জাত আবাদ করতে পারবে। তবে রোগ-বালাইয়ের ক্ষেত্রে গবেষণা প্রতিষ্ঠান তদারকি করবে। যে কোনো মূল্যে আলু রপ্তানি বাড়াতে হবে। সবাই মিলে কাজ করে এই শিল্পটিকে লাভজনক করতে হবে।

ড. রাজ্জাক বলেন, রাশিয়া ও ইন্দোনেশিয়ায় আলু রপ্তানির জন্য যে পর্যবেক্ষণ রয়েছে, তা পূরণ করে রপ্তানির ব্যবস্থা গ্রহণ করতে হবে। একই সঙ্গে আরও নতুন নতুন বাজার সৃষ্টি করতে হবে। অন্য যেসব দেশে আলু রপ্তানি হচ্ছে সে সব দেশে কী জাতের আলুর চাহিদা রয়েছে, তা জানতে হবে এবং আমাদের দেশে সেই জাতের আলু আবাদ করতে হবে।