আশ্রয়-এসইপি’র আয়োজনে রাজশাহীতে জাতীয় মৎস্য সপ্তাহ-২০২১ অনুষ্ঠিত

‘বেশি বেশি মাছ চাষ করি, বেকারত্ব দূর করি’ এই প্রতিপাদ্য সামনে রেখে পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) সহযোগিতায় সাস্টেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্টের (এসইপি) অর্থায়নে উন্নয়ন সংস্থা আশ্রয়ের আয়োজনে রাজশাহীতে জাতীয় মৎস্য সপ্তাহ-২০২১ উপলক্ষে মাছের পোনা অবমুক্তকরণ ও র‌্যালি কর্মসূচি পালন করা হয়েছে।

 

বৃহস্পতিবারে আশ্রয়ের প্রধান কার্যালয়ের পুকুরে ২০ কেজি মাছের পোনা অবমুক্তকরণ ও র‌্যালির কর্মসূচিটি আশ্রয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ তৌফিকুল ইসলামের সভাপতিত্বে ও প্রধান অতিথি রাজশাহী মৎস্য অধিদপ্তরের সিনিয়র সহকারী পরিচালক মোঃ আব্দুল ওয়াহেদ মন্ডলের উপস্থিতিতে উদ্বোধন করা হয়।

 

এইসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন পবা উপজেলার সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মোঃ মোজাম্মেল হক, আশ্রয় এগ্রোফামর্সের প্রকল্প পরিচালক কে এম জি রব্বানী বসুনিয়া, আশ্রয়ের উর্ধ্বতন উপ-মহাব্যবস্থাপক ও সমন্বয়ক মোঃ কামরুজ্জামান, হেড অব ফিন্যান্স এন্ড এ্যাকাউন্টস গৌবিন্দ কুমার নাথ, আশ্রয়-এসইপি প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক মোঃ আনোয়ার হোসেন, ডকুমেন্টেশন কর্মকর্তা সৈয়দ তানভীর ইসলাম, টেকনিক্যাল কর্মকর্তা সাদ আহমদ, এনভায়রনমেন্ট কর্মকর্তা মোহাম্মদ আরাফাত ইসলাম, ফিন্যান্স এন্ড প্রকিউরমেন্ট কর্মকর্তা কাইসার আহমেদ সহ মৎস্য চাষীগণ।

 

পিকেএসএফের সার্বিক তত্ত্বাবধানে এসইপি প্রকল্পের আওতাধীন খরাপ্রবণ বাংলাদেশের উত্তর পশ্চিমাঞ্চলে টেকসই মাছচাষ সম্প্রসারণ উপ-প্রকল্পটি আশ্রয়ের রাজশাহী ও চাপাইনবাবগঞ্জ জেলার তিনটি উপজেলার আটটি শাখার মাধ্যমে বাস্তবায়িত হচ্ছে। যেখানে ৭০০ জন পুকুরভিত্তিক মাছচাষী ক্ষুদ্র উদ্যোক্তা উপকারভোগী হবে। ক্ষুদ্র উদ্যোগে পরিবেশ ও মানসম্মত পণ্য উৎপাদন ও সেবার মাধ্যমে বড় বাজারে প্রবেশের জন্য সনদ প্রাপ্তিতে সহায়তা, চাষীদের মাছ চাষের আধুনিক প্রযুক্তির সাথে পরিচয় করিয়ে বিভিন্ন প্রশিক্ষণ ও কর্মশালার মাধ্যমে ক্ষুদ্র উদ্যোক্তাদের দক্ষতা উন্নয়ন, ব্যবসাগুচ্ছের আওতাধীন আয় বর্ধনকারী সাধারণ সেবা এবং পরিবেশগত উপায়ে মাছ চাষীদের নিজস্ব একটি মাছ বাজার গড়ে তোলার মত কার্যক্রম হবে এই উপ-প্রকল্পের আওতায়।