আ’ লীগের উপদেষ্টা পরিষদের সদস্য নির্বাচিত হয়েছেন জয়নাল হাজারী

ই-বার্তা ডেস্ক।।  গত ২ অক্টোবর (বুধবার) রাতে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে আওয়ামী লীগের শীর্ষ নেতাদের সঙ্গে বৈঠকে শেখ হাসিনা দলটির উপদেষ্টা পরিষদের সদস্য নির্বাচিত করেন ফেনীর আলোচিত সাবেক সংসদ সদস্য জয়নাল হাজারীকে।

তবে পরদিন এ খবরের সত্যতার বিষয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেছিলেন, ‘আমার এ ধরনের খবর জানা নেই। খবরটি কোথা থেকে এল তাও জানি না। কে দিল এই খবর, তাও জানি না।’

কিন্তু গতকাল সোমবার (২৮ অক্টোবর) সে খবরের আনুষ্ঠানিক সত্যতা মিলল তার মাধ্যমেই।

সন্ধ্যায় ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে চিঠি নিতে আসেন জয়নাল আবেদীন হাজারী। দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের তার হাতে চিঠি তুলে দেন। 

বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন আওয়ামী লীগের উপ-দফতর সম্পাদক ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী বিপ্লব বড়ুয়া। এর মাধ্যমে দেড় দশক পর দলীয় পদে ফিরলেন আওয়ামী লীগ থেকে বহিষ্কৃত সাবেক সংসদ সদস্য জয়নাল হাজারী।

জয়নাল হাজারী ১৯৮৪ সাল থেকে ২০০৪ সাল পর্যন্ত ফেনী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ছিলেন। ফেনী-২ (সদর) আসন থেকে ১৯৮৬, ১৯৯১ এবং ১৯৯৬ সালে টানা তিনবার সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হন তিনি।

তত্ত্বাবধায়ক সরকারের সময় ২০০১ সালের ১৭ আগস্ট দেশ ছেড়ে পালিয়ে যান জয়নাল হাজারী। সংসদ সদস্য হিসেবে তার শেষ মেয়াদে নানা বিতর্কে জড়ান জয়নাল হাজারী। এ কারণে ২০০৪ সালে দল থেকে বহিষ্কৃত হন। এরপর দীর্ঘদিন রাজনীতিতে নিষ্ক্রিয় ছিলেন তিনি। 

নবম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর ২০০৯ সালের ফেব্রুয়ারি দেশে ফিরেন তিনি। পাঁচটি মামলায় ৬০ বছরের সাজা হয় তার।

এরপর ওই বছরের ২২ ফেব্রুয়ারি হাইকোর্টে আত্মসমর্পণ করলে আট সপ্তাহের জামিন পান হাজারী। পরে ১৫ এপ্রিল নিম্ন আদালতে আত্মসমর্পণ করলে তাকে পাঠানো হয় কারাগারে। চার মাস কারাভোগের পরে ২০০৯ সালের ২ সেপ্টেম্বর জামিনে মুক্ত হন তিনি।

ই-বার্তা/সালাউদ্দিন সাজু