ইউল্যাবে শেষ হলো মুঠোফোনে চলচ্চিত্র নির্মাণ কর্মশালা

ই- বার্তা।।   ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব) এর স্থায়ী ক্যাম্পাসে শেষ হলো ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসবের আয়োজনে চারদিন ব্যাপী মুঠোফোনে চলচ্চিত্র নির্মাণ বিষয়ক কর্মশালা।

চার দিনের এই কর্মশালায় অংশগ্রহণকারী প্রতিষ্ঠান সহজপাঠ হাই স্কুল এবং স্কলার্স স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীরা যথাক্রমে ‘আইসক্রিম’ এবং ‘অনল’ দুটি চলচ্চিত্র নির্মাণ করেছে এবং তা জমা দিয়েছে ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসব সহ বিশ্বের নানা চলচ্চিত্র উৎসবে।

২৮ সেপ্টেম্বর (শনিবার) কর্মশালার শেষ দিনে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোবাইল জার্নালিস্ট এবং মোবাইল চলচ্চিত্র নির্মাতা কাবিল খান জামিল।

তিনি মুঠোফোনে গল্প ধারণ করে তা চলচ্চিত্রের জন্য উপযোগী হিসেবে গড়ে তোলার জন্য কর্মশালায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের উৎসাহিত করেন। এছাড়াও উপস্থিত ছিলেন ইউল্যাবের সহকারী অধ্যাপক এবং ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসবের উপদেষ্টা মুহাম্মদ সাজ্জাদ হোসেন।

কর্মশালাটি পরিচালনা করেন ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসবের নির্বাহী উপদেষ্টা জাহিদ গগণ। তিনি বলেন, ৪ দিনের এই কর্মশালায় অংশগ্রহণকারী শিক্ষার্থীরা কীভাবে একটি আইডিয়া জেনারেট করে তা গল্পের উপযোগী করা হয়, প্রি প্রোডাকশন, পোস্ট প্রোডাকশন, সাউন্ড এবং আন্তর্জাতিক বিভিন্ন চলচ্চিত্র উৎসবের জন্য চলচ্চিত্র জমা দেওয়ার কৌশল রপ্ত করেছে।

উল্লেখ্য, ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসবের ষষ্ঠ আসরের জন্য চলচ্চিত্র দেরিতে জমা দেওয়ার শেষ সময় আগামী ৩১ অক্টোবর। নতুন প্রজন্ম, নতুন প্রযুক্তি ও নতুন যোগাযোগ এই স্লোগানকে সঙ্গী করে মোবাইলের মাধ্যমে চলচ্চিত্র নির্মাণকে উৎসাহিত করার লক্ষ্যে ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসবের যাত্রা শুরু হয় ২০১৫ সালে। উৎসব সম্পর্কে বিস্তারিত তথ্য জানা যাবে এই ঠিকানায় (www.dimff.net)।

ই- বার্তা / রেজওয়ানুল ইসলাম