ইজতেমা নিয়ে বিরোধ, অস্বস্তিতে ধর্ম প্রতিমন্ত্রী

ই-বার্তা ডেস্ক।।  বিশ্ব ইজতেমার আয়োজন নিয়ে সমস্যার মধ্যে পড়েছেন ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আবদুল্লাহ।  তাবলিগ জামাতের দুটি গ্রুপ সাদপন্থী ও সাদবিরোধী উভয়পক্ষ আগামী ১৫, ১৬ ও ১৭ ফেব্রুয়ারি টঙ্গীর তুরাগ তীরে বিশ্ব ইজতেমায় অংশগ্রহণে রাজি হয়েছে।

কিন্তু কে কখন বয়ান করবেন, কোন ওয়াক্তে কে নামাজে ইমামতি করবেন ও আখেরি মোনাজাত কে পরিচালনা করবেন তা নিয়ে এখন সিদ্ধান্ত নিতে পারেনি তারা।  গত কয়েকদিন ধরে প্রতিদিনই তিনি যুক্তি ও পাল্টাযুক্তি উত্থাপন করে দুপক্ষের বিরোধ মিটিয়ে সফলভাবে বিশ্ব ইজতেমার আয়োজন করতে রীতিমতো চেষ্টা চালিয়ে যাচ্ছেন। 

বৈঠক শেষে স্বরাষ্ট্রমন্ত্রী জানান, দুপক্ষ পূর্বনির্ধারিত ১৫, ১৬ ও ১৭ ফেব্রুয়ারিতে ইজতেমার অংশগ্রহণে রাজি হয়েছে।  তিনি আরো জানান, ইজতেমার ময়দান প্রস্তুত করার দায়িত্ব ক্রীড়া প্রতিমন্ত্রী, গাজীপুরের মেয়র, জেলা প্রশাসক ও বিভাগীয় কমিশনারকে প্রদান করা হয়েছে।  কিছু বিষয়ে এখনও মতবিরোধ রয়েছে।  ধর্মমন্ত্রীর সঙ্গে দুপক্ষের প্রবীণ আলেমওলামারা বসে সব ঠিক করবেন।

ধর্ম প্রতিমন্ত্রী এ কথা বললেও তার কক্ষের বাইরে সাদপন্থী মাওলানা আশরাফ আলী বলেন, তারা পৃথকভাবে ইজতেমা করতে চান।  তবে একসঙ্গে ইজতেমা অংশগ্রহণ করলেও তাদের কিছু শর্ত মানলে তবেই তারা রাজি হবেন।

তবে ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আবদুল্লাহ গণমাধ্যমকর্মীদের বলেন, দুপক্ষের অংশগ্রহণেই ইজতেমা হবে। দুপক্ষের সমস্যার সমাধান করে সুষ্ঠুও সুন্দরভাবে ইজতেমার আয়োজন করাই আমাদের লক্ষ্য। তবে কেউ সীমা অতিক্রম করলে ভুল করবে বলেও মন্তব্য করেন তিনি।

ই-বার্তা/মোঃ সালাউদ্দিন সাজু