ইতালিতে তীব্র গরমে দুইজনের মৃত্যু

ই- বার্তা ডেস্ক।।   ইতালিতে তীব্র গরমে দুইজনের মৃত্যু হয়েছে। ইতালির সাতটি শহরে তাপমাত্রা বেড়ে যাওয়ায় রেড অ্যালার্ট জারি করা হয়েছে।

ফ্রান্সের বেশ কয়েকটি শহরেও রেড অ্যালার্ট জারি করা হয়েছে। মিলানের সেন্ট্রাল রেলস্টেশনের কাছে এবং লে মার্চে দুই বৃদ্ধের মরদেহ পাওয়া গেছে। হিট স্ট্রোকই তাদের মৃত্যুর কারণ বলে মনে করা হচ্ছে।

তীব্র গরমে হাঁসফাঁস অবস্থা ইতালির রোম, ফ্লোরেন্স, তুরিনের মতো শহরে । রোমে সরকারের তরফ থেকে পর্যটকদের পানি সরবরাহ করা হচ্ছে। ইতালির বেশ কিছু স্থানে তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়িয়ে গেছে। এর আগে ২০০৩ সালের ভয়াবহ দাবদাহে ইতালিতে প্রায় ১৮ হাজার মানুষ প্রাণ হারায়। ইতালি এবং ফ্রান্স ছাড়াও জার্মানি, পোল্যান্ড, চেক প্রজাতন্ত্রের মতো দেশগুলোতে তাপমাত্রা রেকর্ড করেছে। চলতি বছরের জুনে তাপমাত্রা আগের সব রেকর্ডকে ছাড়িয়ে গেছে।

এই বিষয়ে আবদাওয়াবিদরা বলছেন, শুক্রবার তাপমাত্রার রেকর্ড ভাঙতে পারে ফ্রান্স। এর আগে ২০০৩ সালেও ভয়াবহ দাবদাহের অভিজ্ঞতা হয়েছে ফ্রান্সের। তখন সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৪ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। সে সময় ১৫ হাজার মানুষের মৃত্যুর জন্য তীব্র গরমকেই দায়ী করা হয়েছিল। তবে শুক্রবারের তাপমাত্রা আগের সব রেকর্ডকে ছাড়িয়ে যাবে বলে  ধারণা করা হচ্ছে।

ই- বার্তা / রেজওয়ানুল ইসলাম