ইদলিব ইস্যুতে রাশিয়া ও তুরস্কের সামরিক যুদ্ধবিরতি ঘোষণা

সিরিয়ার ইদলিবে যুদ্ধবিরতির ঘোষণা দিল তুরস্ক ও রাশিয়া। মস্কে দীর্ঘ ছয় ঘণ্টা বৈঠকের পর এই সিদ্ধান্তের ঘোষণা দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান।

বৃহস্পতিবার রাশিয়ার রাজধানীতে সাংবাদিকদের কাছে প্রেসিডেন্ট এরদোগান বলেছেন, আজ স্থানীয় সময় মধ্যরাত ১২টা থেকে এ সিদ্ধান্ত কার্যকর করা হবে। -খবর আল জাজিরা’র।

খবরে বলা হয়, সিরিয়ার বিদ্রোহীদের আস্তানা খ্যাত ইদলিবের নিয়ন্ত্রণ ফিরে পেতে আক্রমণ শুরু করেছিল রাশিয়া সমর্থিত সিরিয়া। গত ডিসেম্বরের পর থেকে ইদলিবে কমপক্ষে ১০০ শিশুসহ ৩০০ জনেরও বেশি বেসামরিক মানুষ নিহত হয়েছেন। এর আগে প্রতিনিয়ত এ অঞ্চলে সহিংসতা ও রক্তপাত বেড়েই চলছিল। তবে এ সিদ্ধান্ত বাস্তবায়ন হলে সংঘর্ষ কমে আসবে ইদলিবে।

জানা যায়, সিরিয়ার বিদ্রোহী নিয়ন্ত্রিত একমাত্র প্রদেশ ইদলিবে গত কয়েক দিন ধরেই হামলা-পাল্টা হামলা চলছে। এতে তুরস্ক ও সিরিয়া, দুই দেশেরই প্রাণহানিসহ ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। তুরস্কের হামলায় প্রায় ৬শ’ সিরিয়ান সেনা ও বিদ্রোহীর প্রাণ গেছে। অন্যদিকে, সিরিয়ান হামলায় মৃত্যু হয় অর্ধশত তুর্কি সেনার। চুক্তি অনুযায়ী ইদলিবে নিরাপদ করিডোর গঠনও করা হবে।

এরদোগান বলেছেন, এই দুই শরণার্থী তাদের বাড়িতে ফিরে যেতে সহায়তা করতে দুই নেতা সম্মত হয়েছেন।

যুদ্ধ বিরতির এই বৈঠকের মাধ্যমে এরদোগানের পক্ষে একটি বিশাল বিজয় আসবে বলে মনে করছেন আন্তর্জাতিক সাংবাদিকরা।