ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে ২০ জনের প্রাণহানি

ই-বার্তা ডেস্ক।।  ইন্দোনেশিয়ার পূর্বাঞ্চলীয় প্রদেশ মালুকুতে শক্তিশালী ভূমিকম্পে অন্তত ২০ জন নিহত হয়েছেন। এতে অনেক মানুষ আহত ও বহু ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে।  

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, বৃহস্পতিবার স্থানীয় সময় ভোরে অনুভূত এ ভূমিকম্পটিকে প্রাথমিকভাবে ৬ দশমিক ৮ মাত্রার বলে চিহ্নিত করা হয়েছিল, কিন্তু এর মাত্রা ৬ দশমিক ৫ ছিল বলে পরে জানিয়েছে দেশটির জিওফিজিক্স এজেন্সি।

দেশটির দুর্যোগ সংস্থার কর্মকর্তারা জানিয়েছেন, ভূমিকম্পটির উৎপত্তি প্রাদেশিক রাজধানী আমবোন থেকে প্রায় ৪০ কিলোমিটার দূরে। এ ‍ভূমিকম্পে সুনামির সম্ভাবনা নাকচ করেছে জিওফিজিক্স এজেন্সি। 

ভূমিকম্পের সময় আমবোনের ঘুমন্ত বাসিন্দারা জেগে ওঠে। আতঙ্কিত অবস্থায় বাইরে বের হয়ে সুনামির শঙ্কায় তারা পাহাড়ের দিকে ছুটে যায়।

রয়টার্সের হয়ে কাজ করা প্রত্যক্ষদর্শী ক্যামেরাম্যান বেনি বুগিস প্রাথমিকভাবে স্থানীয় একটি ইসলামিক বিশ্ববিদ্যালয়ের তৃতীয় তলার একটি অংশ ভেঙে পড়ে একজন নিহত এবং আরো দুইজন আহত হওয়ার খবর জানিয়েছিলেন।

পরে আমবোনের দুর্যোগ সংস্থার মুখপাত্র অগাস উইবোয়ো জাকার্তায় সাংবাদিকদের জানান,  ভূমিকম্পে ২০ জনের প্রাণহানির খবর এখন পর্যন্ত পাওয়া গেছে। এতে বহু সংখ্যক মানুষ আহত হয়েছে। 

ই-বার্তা/সালাউদ্দিন সাজু