ইন্দোনেশিয়ায় ১৯২জন বাংলাদেশি আটক

ই-বার্তা ডেস্ক।।  ইন্দোনেশিয়ার সুমাত্রা দ্বীপে মঙ্গলবার গোপন সংবাদের ভিত্তিতে পুলিশ মেদান শহরের দোতলা একটি বাড়িতে অভিযান চালিয়ে ১৯২ জন ‘বাংলাদেশি’কে উদ্ধার করেছে  ইন্দোনেশিয়া পুলিশ।

পার্শ্ববর্তী মালয়েশিয়ায় যাওয়ার প্রত্যাশায় তারা কয়েক মাস ধরে ওই বাড়িতে বাস করে আসছে বলে জানিয়েছে পুলিশ।  বুধবার দেশটির পুলিশ সাংবাদিকদের এ তথ্য জানিয়েছে।  খবর রয়টার্স।

তবে তারা আসলে বাংলাদেশি নাকি মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গা তা এখনও বলা হয়নি। যাদের উদ্ধার করা হয়েছে তাদের অধিকাংশের বয়স ২০ বছরের আশেপাশে।  খবরে বলা হয়েছে, পুলিশ মনে করছেন, তারা নৌকায় করে এখানে এসেছে।  আর সেখানে পর্যাপ্ত খাবার ও নিত্যপ্রয়োজনীয় জিনিসের সংকট ছিল।  

মেদান শহরের প্রধান অভিবাসন বিষয়ক কর্মকর্তা মোনাং শিহিতি বলেন, ‘আমরা ধারণা করছি, তারা নৌকায় করে এখানে এসেছে।  তাদের কাছে কোনো বৈধ কাগজপত্র নেই।  আমরা এ বিষয়ে তাদেরকে জিজ্ঞাসাবাদ করছি।  তাদের ফেরত পাঠানোর প্রয়োজন আসে কি না সে বিষয়ে পরে সিদ্ধান্ত নেওয়া হবে।’

উল্লেখ্য, সাম্প্রতিক সময়ে ইন্দোনেশিয়ায় বেশ কিছু বাংলাদেশি ও মিয়ানমারের সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিম দেশটিতে পাড়ি জমানোর চেষ্টা করছে।

২০১৫ সালে কয়েক শ রোহিঙ্গা মুসলিম দেশটির আচেহ প্রদেশের উপকূলে পৌঁছায়।  পরে মানবিক কারণে ইসলামিক ওই প্রদেশটির কর্তৃপক্ষ তাদের থাকার সুযোগ দেয়।

ই-বার্তা/মোঃ সালাউদ্দিন সাজু