ইরানকে প্রতিহত করতে ইরাকিদের প্রতি ট্রাম্পের আহ্বান

ই-বার্তা ডেস্ক।।  ইরানকে প্রতিরোধ করতে লাখ লাখ ইরাকির প্রতি আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।  

ইরান-সমর্থিত মিলিশিয়াদের ওপর মার্কিন বিমান হামলায় কয়েক ডজন যোদ্ধা নিহত হয়েছেন। এরপরেই ওয়াশিংটন-তেহরানের ছায়াযুদ্ধের কেন্দ্রভূমিতে পরিণত হয়েছে ইরাক।

মঙ্গলবার এক টুইট বার্তায় ট্রাম্প বলেন, ইরাকের যেসব লোক ইরানি প্রভাব ও নিয়ন্ত্রণের মধ্যে থাকতে চাচ্ছেন না, যারা স্বাধীনতা চান। এখন সময়টি তাদেরই।

বাগদাদে মার্কিন দূতাবাসে হামলার জন্য ইরানকে দায়ী করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর আগে ইরান-সমর্থিত কয়েক ডজন শিয়া মিলিশিয়া দূতাবাসে ঢুকে হামলা ও ভাঙচুর চালিয়েছেন।

এক টুইট বার্তায় ডোনাল্ড ট্রাম্প বলেন, আমেরিকার একজন বেসামরিক ঠিকাদারকে হত্যা করেছে ইরান। আমরা জোরালোভাবে সাড়া দিয়েছি এবং ভবিষ্যতেও সাড়া দিয়ে যাব। এখন মার্কিন দূতাবাসে হামলা চালাচ্ছে ইরান। এই হামলার জন্য তারা দায়বদ্ধ থাকবে।

এদিকে বাগদাদে মার্কিন দূতাবাসে মঙ্গলবার হামলা ভাঙচুর চালিয়েছে ইরান-সমর্থিত মিলিশিয়া গোষ্ঠীর সমর্থকরা। যুক্তরাষ্ট্রের হামলায় কয়েক ডজন মিলিশিয়া যোদ্ধা নিহত হওয়ার পর ক্ষুব্ধ বিক্ষোভকারীরা এ সময় আমেরিকার ধ্বংস কামনা করে স্লোগান দেন। 

গত কয়েক বছরের মধ্যে এই প্রথম বিক্ষোভকারীরা মার্কিন দূতাবাসে পৌঁছাতে সক্ষম হয়েছেন। উচ্চ-নিরাপত্তাসম্বলিত গ্রিন জোনের ভেতরে বেশ কয়েটি তল্লাশিচৌকি পার হয়ে মার্কিন দূতাবাসে যেতে হয়।

ই-বার্তা/সালাউদ্দিন সাজু