ইরানের কাছ থেকে তেল আমদানি অব্যাহত রাখবে ভারত

ই-বার্তা ডেস্ক।।  ইরানের তেল আমদানি অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে ভারত। ট্রাম্প প্রশাসনের নিষেধাজ্ঞা সত্বেও ইরান থেকে তেল আমদানির কথা জানিয়েছেন ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী ভি. মুরালিধরন।   

ইরান থেকে তেল কিনতে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা আরোপের ফলে তেহরানের কাছ থেকে নয়াদিল্লির তেল আমদানি নিয়ে সংশয় তৈরি হয়েছে। বুধবার লোকসভার অধিবেশনে পররাষ্ট্র প্রতিমন্ত্রীর কাছে জানতে চাওয়া হয়, ভারত কি ইরানের তেল আমদানি বন্ধ করবে। জবাবে মন্ত্রী বলেন, না।

সম্পূরক প্রশ্নে কংগ্রেস নেতা আন্তো অ্যান্থনি জানতে চান, এই বিষয়ে যুক্তরাষ্ট্রের কোনও চাপ রয়েছে কিনা। জবাবে মুরালিধরন বলেন, ইরানের সঙ্গে ভারতের দ্বিপক্ষীয় সম্পর্ক নিজেদের স্বার্থেই এবং তৃতীয় কোনও দেশ দ্বারা এটা প্রভাবিত না।

এর আগে রাশিয়ার সঙ্গে ৫ বিলিয়ন ডলারের এস-৪০০ ক্ষেপণাস্ত্র চুক্তি কোনোভাবেই বাতিল করা সম্ভব নয় বলে যুক্তরাষ্ট্রকে জানিয়ে দিয়েছে ভারত।

আধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা এস-৪০০ নিয়ে ভারতের সঙ্গে রাশিয়ার অস্ত্রচুক্তি এবং ইরানের থেকে তেল কেনা নিয়ে যুক্তরাষ্ট্রের আপত্তির বিষয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বিশেষ বার্তা নিয়ে গত সপ্তাহে ভারত সফরে এসেছিলেন। 

ই-বার্তা/সালাউদ্দিন সাজু