ইরানের পরমাণু নথি চুরি করায় প্রতিরক্ষা পুরষ্কার পাচ্ছে মোসাদ

ই-বার্তা ডেস্ক।।  চলতি বছরে ইসরাইলের নিরাপত্তা পুরস্কার পাচ্ছে ইহুদি রাষ্ট্রটির গোয়েন্দা সংস্থা মোসাদ।  ইরানের পরমাণু অস্ত্রের নথি রাখা একটি গুদামে ঢুকে তা নিজ দেশে নিয়ে আসার অবদানের স্বীকৃতিস্বরূপ তাদের এ পুরস্কার দেয়া হচ্ছে। 

গত বছর মোসাদ গোয়েন্দাদের ইরানে গোপন অভিযান ছিল এটি।  ইসলামিক প্রজাতন্ত্র ইরানের রাজধানী তেহরানের পরমাণু সংরক্ষণাগারে ঢুকে সেখান থেকে নথিপত্র চুরি করে নিয়ে যায় মোসাদের গোয়েন্দারা।

এভাবে কয়েক হাজার ইরানি পরমাণু নথি ইসরাইলে নিয়ে গিয়েছিল তারা।  ওই নথিতে দেখা গেছে, ইরান অতীতে পরমাণু অস্ত্র নির্মাণে কাজ করেছে।

ইসরাইলি প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহুর নেতৃত্বে গঠিত কমিটি অবৈধ ইহুদি রাষ্ট্রটির এ মর্যাদাকর পুরস্কারের বিষয়ে সিদ্ধান্ত নেয়।  রাষ্ট্রীয় নিরাপত্তা জোরদারে ভূমিকা রাখায় ব্যক্তি, ইউনিটস কিংবা প্রকল্পকে প্রতিবছর প্রতিরক্ষা পুরস্কর দেয় ইসরাইল।

১৯৫৮ সাল থেকে ইসরাইলে প্রতিরক্ষা পুরস্কার দেয়া হচ্ছে।  তবে অনেক ক্ষেত্রে জাতীয় নিরাপত্তার স্বার্থে পুরস্কারজয়ীর নাম গোপন রাখা হয়।

গত বছরে তেহরান থেকে চুরি করে নিয়ে আসা ওই নথির ওপর ভিত্তি করেই ইরানের সঙ্গে বহুপক্ষীয় পরমাণু চুক্তি থেকে সরে আসার সিদ্ধান্ত নেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।  

ই-বার্তা/সালাউদ্দিন সাজু