ইরানে সরকার বিরোধী বিক্ষোভে নিহত ২০৮

ই- বার্তা ডেস্ক।। জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে ইরানে গত মাসে অনুষ্ঠিত ভয়াবহ বিক্ষোভ কঠোর হাতে নিয়ন্ত্রণ করে তেহরান সরকার।

সোমবার এক বিবৃতিতে যুক্তরাজ্যভিত্তিক সংস্থাটি জানায়, বিক্ষোভ নিয়ন্ত্রণের নামে এত বেশি সংখ্যক মানুষের হত্যার ঘটনা পরিস্থিতির ভয়বহতাই তুলে ধরছে।বিক্ষোভকারীদের ওপর পরিচালিত সরকারি বাহিনীর অভিযানে কমপক্ষে ২০৮ জন নিহত হয়েছে বলে দাবি করেছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

বিক্ষোভে প্রকৃতপক্ষ আরো বেশি মানুষ নিহত হয়েছে বলেই মনে করছে মানবাধিকার সংস্থাটি। বিক্ষোভে তেহরান প্রদেশের শাহরিয়ার শহরেই মারা গেছেন ‘কয়েক ডজন’মানুষ। তবে ইরানের কোন এলাকায় কতজন নিহত হয়েছেন বিবৃতিতে তা বলা হয়নি। তবে নিহতের প্রকৃত সংখ্যা আরো বেশি হতে পারে বলে মনে করেছে যুক্তরাজ্যভিত্তিক ওই মানবাধিকার সংস্থাটি।

কেননা কোনো কোনো আন্তর্জাতিক প্রতিবেদনে আড়াইশ’র বেশি বিক্ষোভকারী নিহত হয়েছে বলে দাবি করা হয়েছে। তবে বিক্ষোভে নিহতদের বিষয়ে এখনও কোনো আনুষ্ঠানিক বিবৃতি দেয়নি ইরান সরকার। আর অ্যামনেস্টির এই বিবৃতি নিয়ে তাৎক্ষণিকভাবে কোনো প্রতিক্রিয়াও জানায়নি তেহরান। এর আগে গত মাসের শেষ নাগাদ অন্য এক বিবৃতিতে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল দাবি করেছিল।

বিক্ষোভকারীদের ওপর পরিচালিত সরকারি বাহিনীর অভিযানে ১০৬ নিহত হয়েছে। নভেম্বরের মাঝামাঝি সময়ে পেট্রলের দাম বাড়ানোর প্রতিবাদে বিক্ষোভে নামে ইরানের সাধারণ মানুষ। একপর্যায়ে এই বিক্ষোভ সরকারবিরোধী আন্দোলনে রূপ নেয়। বিভিন্ন শহরে বিক্ষোভ ছড়িয়ে পড়লে দেশজুড়ে ইন্টারনেট সংযোগ বন্ধ করে দেয়া হয়।

পরে কঠোর হাতে বিক্ষোভ নিয়ন্ত্রণে করে সরকার। আর এই বিক্ষোভে ইন্ধন দেয়ার জন্য সরাসরি যুক্তরাষ্ট্রকে দায়ী করেছে ইরান।