ইসরায়েলকে ‘না’ বলায় আয়োজকের খাতা থেকে সরে গেলো মালয়শিয়ার নাম

ই-বার্তা ডেস্ক।।    রোববার (২৭ জানুয়ারি) মালয়েশিয়ার কাছ থেকে কেড়ে নেয়া হয়েছে ২০১৯ সালের ওয়ার্ল্ড প্যারা সুইমিং চ্যাম্পিয়নশিপ আয়োজনের সুযোগ। মূলত, ইসরায়েলি ক্রীড়াবিদদের ‘না’ বলায় আন্তর্জাতিক প্যারালিম্পিক কমিটি এই সিদ্ধান্ত নেয়।

ফিলিস্তিনের ব্যাপারে ইসরায়েলের দখলদারি নীতির বিরোধীতা করে মালয়েশিয়ার ক্রীড়া কর্তৃপক্ষ জানায়, তারা জুলাইয়ে মালয়েশিয়ায় অনুষ্ঠেয় প্যারা সুইমিং চ্যাম্পিয়নশিপে কোনো ইসরায়েলিকে অংশ নিতে দেবে না।

বিষয়টিকে ‘সংশ্লিষ্টদের প্রয়োজনীয় সহায়তা দিতে ব্যর্থতা’ হিসেবে চিহ্নিত করে প্যারালিম্পিক কমিটির পক্ষ থেকে বলা হয়, ‘সক্ষম সব ক্রীড়াবিদ ও জাতি যেন প্রত্যেক বৈশ্বিক প্রতিযোগিতায় কোনো বৈষম্য ছাড়াই নির্বিঘ্নে ও নিরাপদে অংশ নিতে পারেন, তা নিশ্চিত করা উচিত। আর যখন স্বাগতিকরাই কোনো নির্দিষ্ট জাতির ক্রীড়াবিদদের রাজনৈতিক কারণে ছেঁটে ফেলতে চান, তখন নতুন স্বাগতিক খোঁজা ছাড়া আমাদের কোনো বিকল্প থাকে না।’

উল্লেখ্য, জুলাইয়ের জন্য নির্ধারিত এ প্যারা সুইমিং চ্যাম্পিয়নশিপের নতুন আয়োজক কারা হতে যাচ্ছে সে বিষয়ে অবশ্য এখনো সিদ্ধান্ত জানায়নি কমিটি। মেলেনি মালয়েশিয়ারও কোনো মন্তব্য’ও।

ই-বার্তা/ মাহারুশ হাসান