ইসরায়েলিদের মালয়শিয়ায় ঢোকা উচিত নয়ঃ মাহাথির

ই-বার্তা ডেস্ক।।  শনিবার (১৯ জানুয়ারি) সকালে লন্ডনে অক্সফোর্ড ইউনিয়নের একটি আলোচনা অনুষ্ঠানে ফিলিস্তিন ইস্যুকে ইঙ্গিত দিয়ে মালয়শিয়ার প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদ বলেছেন, ইসরায়েলের সঙ্গে মালয়েশিয়ার কূটনৈতিক সম্পর্ক নেই।  তারা বড় ভুল করেছে, অসহায় মানুষের ওপর নির্যাতন করে। তাই ইসরায়েলিদের মালয়েশিয়ায় ঢোকা উচিত নয়।

তিনি আরও বলেছেন, নির্দিষ্ট কিছু লোকের জন্য সীমান্ত বন্ধ রাখার অধিকার আছে মালয়েশিয়ার। বিশেষ করে যেসব দেশের জাতি ভুল কিছু করছে এমনটি বোঝা যায়, তাদের জন্য।

‘অনেক জাতি এখন তার নিজের দেশ ছেড়ে বাইরে বা বিদেশে যাচ্ছে। কেননা, তারা নিজের দেশে খুব একটা সুখী নয়।  তারা চায় তাদের দেশের সরকারকে উৎখাত করতে। এসব অভিবাসীরা আমাদের দেশে আসতে কোনো বাধা নেই।’

ড. মাহাথির বলেন, যেকোনো একটি দেশের অধিকার রয়েছে, নির্দিষ্ট কিছু লোককে সীমান্ত বন্ধ রেখে ঢুকতে না দেওয়ার। সেই সীমান্ত যেখানেই থাক না কেনো। তাছাড়া এসব নীতি বাদেও কিন্তু ইসরায়েলের সঙ্গে মালয়েশিয়ার কোনো কূটনৈতিক সম্পর্ক নেই।  আমরা মনে করি, ইসরায়েলিরা খুব খারাপ কাজ করেছে।  যাদের সঙ্গে তারা অত্যাচার করছে, তারা ইসরায়েলিদের বিরুদ্ধে লড়তে সাহস করছে না।  ভয়ে দূরে সরে যাচ্ছে।

ই-বার্তা/ মাহারুশ হাসান