‘ই-গভর্ন্যান্স উন্নয়ন সূচকে সেরা ৫০টি দেশের থাকবে বাংলাদেশ’

ই- বার্তা ডেস্ক।।   প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় ডিজিটাল সেবার বিস্তৃতি ও উন্নতি ঘটিয়ে আগামী পাঁচ বছরে জাতিসংঘের ই-গভর্ন্যান্স উন্নয়ন সূচকে সেরা ৫০টি দেশের তালিকায় বাংলাদেশ থাকবে বলে আশা প্রকাশ করেছেন ।

আজ রোববার (২০ অক্টোবর) সকালে রাজধানীর আইসিটি টাওয়ারে ই-গভর্নমেন্ট মাস্টারপ্ল্যান রিপোর্ট প্রকাশ ও এটুআইয়ের তিনটি নাগরিক সেবা উদ্বোধনকালে তিনি এ আশাবাদ ব্যক্ত করেন।

জয় বলেন, ‘আগামী পাঁচ বছরের মধ্যে জাতিসংঘের আইসিটি ইন্ডিকেটর ডিজিটাল গভর্ন্যান্স ইনডেক্সের সেরা ৫০ এর মধ্যে আমরা আসতে চাই। গত কয়েক বছরে আমরা (ডিজিটাল গভর্ন্যান্স ইনডেক্সে) ৪০-৫০ ধাপ এগিয়েছি। আগামী পাঁচ বছরে আমরা কেন আরও ৫০ ধাপ এগোব না?’

২০১৮ সালের জাতিসংঘের ই-গভর্ন্যান্স সার্ভে প্রতিবেদন বলছে, ই-গভর্ন্যান্স ডেভেলপমেন্ট সূচকে ১৯৩টি সদস্য দেশের মধ্যে বংলাদেশের অবস্থান ১১৫তম। এই সূচকে সর্বোচ্চ অবস্থানে আছে ডেনমার্ক ও সর্বনিম্ন অবস্থানে সোমালিয়া। দুই বছর পর পর এ জরিপ চালায় জাতিসংঘ।

আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার ১০ বছর পর ই-গভর্নমেন্ট মাস্টারপ্ল্যান প্রণয়ন করেছে আইসিটি বিভাগ।

এর কারণ ব্যাখ্যা করেছেন সজীব ওয়াজেদ জয়। তিনি বলেন, ‘তখন কোনো কিছুই ডিজিটালাইডজ হয়নি। আইসিটির ফান্ডামেন্টাল ডিজিটাল সার্ভিস, ডেটাবেজ, স্থাপনা কিছু হয়নি। ১০ বছর আগে করলে তা অফলদায়ী চর্চাই হতো।’