ঈদের আগে কৃষকদের কাছ থেকে নায্য মূল্যে ধান কিনছে কর্তৃপক্ষ

ই-বার্তা ডেস্ক।।  ঈদকে সামনে রেখে সুনামগঞ্জের তাহিরপুর উপজেলায় সম্প্রতি কৃষকদের কাছ থেকে ধান ক্রয় শুরু করছে খাদ্য গুদাম কর্তৃপক্ষ। ঈদের আগে কর্তৃপক্ষের এমন সিদ্ধান্তে তাহিরপুর উপজেলার কৃষকদের আনন্দের সীমা নেই।  

পবিত্র ঈদুল আজহার আর মাত্র কয়েক দিন বাকি। এমন অবস্থায় ধানের বর্তমান বাজার মূল্য প্রতি মণ ধান ৬৫০ থেকে ৬৮০ টাকা। কিন্তু সরকারিভাবে তাহিরপুর খাদ্য গুদাম কৃষকদের কাছ থেকে ১ হাজার ৪০ টাকা টাকা দরে প্রতি মণ ধান কিনে নিচ্ছে। সরকারি ভাবে প্রতিমণ ধান ১০৪০ টাকা দরে খাদ্যগুদামে বিক্রি করতে পারায় প্রতি মন ধানে কৃষক ৪০০ টাকা বেশি মুনাফা পাচ্ছেন। সরকারি হিসেব মতে ১ জন কৃষক খাদ্য গুদামে বিক্রি করতে পরবেন ১টন ধান। যেখানে ১ টান ধান বাজারে বিক্রি করলে একজন কৃষক পেতেন ১৭ হাজার ৫ শত ৫০ টাকা। কিন্তু সরকারিভাবে খ্যাগুদামে ধান বিক্রি করতে পারায় প্রতি টন ধানে কৃষকরা বাজার মূল্য পাচ্ছেন ২৬ হাজার টাকা। যারফলে বাজার মূল্য থেকে একজন কৃষক পাচ্ছেন ৮ হাজার ৪ শত ৫০ টাকা বেশি। 

শনিবার সকালে উপজেলা খাদ্য গুদামে গিয়ে দেখা যায়, উপজেলার বিভিন্ন ইউনিয়ন থেকে কৃষকরা শত শত মণ ধান নিয়ে বিক্রি করার জন্য আসছেন খাদ্যগুদামে। এসব ধান মণ হিসেবে খাদ্যগুদামে নগদ টাকার বিনিময়ে বিক্রি করছেন কৃষকরা।

তাহিরপুর উপজেলা খাদ্য গুদাম কর্মকতা মনধন চন্দ্র দাস বলেন, হাওরপাড়ের কৃষকদের দাবি ছিল ঈদের আগেই খাদ্য গোদামে ধান বিক্রি করবে। তারা এ লক্ষ্যেই প্রতিদিন কৃষক-কৃষানীর কাছ থেকে ধান সংগ্রহ করেছেন।

ই-বার্তা/সালাউদ্দিন সাজু