উচ্চ আদালতে মামলা করেছে বিএনপির সাত প্রার্থী

ই-বার্তা ডেস্ক।।  একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভরাডুবির পর নির্বাচনকে চ্যালেঞ্জ করে উচ্চ আদালতে মামলা করেছেন ধানের শীষের সাত প্রার্থী।  আজ অন্য প্রার্থীদের মামলা করার কথা রয়েছে। ১৫ ফেব্রুয়ারির মধ্যে নির্বাচনী ট্রাইব্যুনালে মামলা করার বিধি-নিষেধ থাকায় প্রতিটি জেলা থেকে একজন প্রার্থীর মামলা করার বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে বিএনপি।

মঙ্গলবার মামলা করেন ঝিনাইদহ-৪ আসনের প্রার্থী সাইফুল ইসলাম ফিরোজ এবং টাঙ্গাইল-৭ আসনের প্রার্থী আবুল কালাম আজাদ সিদ্দিকী।  একদিন পর বুধবারে উচ্চ আদালতে নির্বাচনী মামলা করেছেন বরিশাল-১ আসনের প্রার্থী জহির উদ্দিন স্বপন, গাজীপুর-৪ আসনের প্রার্থী শাহ রিয়াজুল হান্নান, মৌলভীবাজার-৩ আসনের প্রার্থী নাসের রহমান, মুন্সীগঞ্জ-১ আসনের প্রার্থী আবদুল হাই ও ভোলা-২ আসনের প্রার্থী মো. হাফিজ ইব্রাহিম। 

মামলার ব্যাপারে ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল বলেন, এই মামলার মাধ্যমে একাদশ জাতীয় নির্বাচনে কিভাবে বিরোধীদলীয় প্রার্থীদের দমন পীড়ন করে পরাজিত করা হয়েছে উপস্থাপন করা হয়েছে।  তিনি বলেন, ঝিনাইদহ-৪ আসনের একটি কেন্দ্রের ফলাফলে দেখা গেছে, সেখানে মোট ভোটারের ১১ জন ভোট দেননি।  কিন্তু নির্বাচনের আগের দিন পর্যন্ত এ কেন্দ্রে ২৫ জন ভোটারের মৃত্যু হয়েছে।  এসব তথ্যপ্রমাণ আদালতে উপস্থাপন করা হয়েছে।  একইভাবে আরো বেশ কয়েকটি কেন্দ্রের অবস্থা তুলে ধরা হয়েছে।  এসব তথ্য-প্রমাণও আদালতে উপস্থাপন করা হয়েছে। 

জানা যায়, মামলার জন্য প্রতিটি বিভাগের জন্য পৃথক আইনজীবী প্যানেল তৈরি করেছে বিএনপি।  এর মধ্যে ঢাকা বিভাগে ব্যারিস্টার কাজলের তত্ত্বাবধানে সাতটি মামলা করা হয়েছে।

ই-বার্তা/মোঃ সালাউদ্দিন সাজু