উড্ডয়নের ৫৬ মিনিট আগে বাতিল হলো ভারতের চন্দ্র অভিযান

ই-বার্তা ডেস্ক।।  স্থানীয় সময় গতকাল রোববার রাত ২টা ৫১ মিনিটে চাঁদের উদ্দেশে রওনা হওয়ার কথা ছিল ভারতীয় রকেট বাহুবলির। চন্দ্রযান ২-কে চাঁদ পর্যন্ত নিয়ে যাওয়ার কথা ছিল রকেটটির।  

কিন্তু নির্ধারিত সময়ের ৫৬ মিনিট আগে রকেটে ত্রুটি ধরা পড়ায় অভিযানটি বাতিল করা  হয়। রকেটটির জ্বালানি বহনের নির্দিষ্ট স্থানে ছিদ্র হয়ে জ্বালানি পড়তে থাকায় এ পরিস্থিতির সৃষ্টি হয়। সংবাদ সম্মেলনে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর মুখপাত্র বি আর গুরুপ্রসাদ এসব খবর নিশ্চিত করেছেন।

পরে কখন রকেটটি উড়তে পারবে, তা যথাসময়ে ঘোষণা দেওয়া হবে বলে জানান এই কর্মকর্তা। কম খরচে মহাকাশ পাড়ি দেওয়ার ক্ষেত্রে এর আগেও সাফল্য দেখিয়েছে ইসরো। এবারেও তার ব্যতিক্রম ছিল না। এ মুহূর্তে সংশ্লিষ্ট বিজ্ঞানীরা খতিয়ে দেখছেন কীভাবে দ্রুত সমস্যার সমাধান করা যায় বলেও জানান তিনি। 

ভারতীয় গণমাধ্যম জিনিউজের এক প্রতিবেদনে বলা হয়, রোববার সকাল থেকেই শুরু হয় কাউন্টডাউন। কিন্তু একেবারে শেষ মুহূর্তে অভিযান বাতিল করে দিতে হয়।

উল্লেখ্য,  ভারতের সবচেয়ে শক্তিশালী রকেট বাহুবলি। রকেটটি বানাতে খরচ হয়েছে প্রায় ৩৭৫ কোটি রুপি। রকেটটির উচ্চতা ৪৪ মিটার।

ই-বার্তা/সালাউদ্দিন সাজু