উন্নয়নের জন্য করের আওতা বাড়াতে হবে

ই-বার্তা ডেস্ক।। অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া বলেছেন, করের আওতা বাড়ানোর অনেক সুযোগ রয়েছে। রাজস্ব আহরণ একটি ধারাবাহিক প্রক্রিয়া। কোনো বছর ভালো হয়, আবার কোনো বছর খারাপ হয়। নানা প্রতিকূলতার মাঝেও সম্প্রতি রাজস্ব আহরণে যে প্রবৃদ্ধি হয়েছে তা মন্দ নয়। চলতি অর্থবছরের রাজস্ব আদায়ে আশাবাদী।

শনিবার ৩০ নভেম্বর জাতীয় আয়কর দিবস। জনগণকে কর প্রদানে উদ্বুদ্ধ করতে ২০০৮ সালে প্রথম বারের মতো আয়কর দিবস পালন শুরু হয়। জাতীয় আয়কর দিবস উপলক্ষে রাজস্ব আদায়ের পরিস্থিতি, সমস্যা, সম্ভাবনাসহ নানা বিষয়ে কথা বলেন এনবিআর চেয়ারম্যান। এ সময় কর দিবসের তাৎপর্য তুলে ধরে তিনি বলেন, নতুন ভ্যাট আইন ব্যবসাবান্ধব। এনবিআর পুনর্গঠন করতে হবে। কর-জিডিপি অনুপাত বাড়াতে বিভিন্ন পদক্ষেপ নেওয়ার কথা উল্লেখ করে তিনি বলেন, দেশ থেকে অর্থপাচার রোধে পুরো রাজস্ব প্রশাসনে পূর্ণাঙ্গ অটোমেশন করতে হবে। অ্যাকাউন্টিং ফার্মগুলোর কর্মকাণ্ডে স্বচ্ছতা ও জবাবদিহি আনতে নীতিমালা করতে হবে। এনবিআর চেয়ারম্যান বলেন, বাংলাদেশে বড় দুর্বলতা হচ্ছে কর না দেওয়ার মানসিকতা। এ সংস্কৃতি থেকে আমাদের বের হতে হবে।

জাতীয় আয়কর দিবস ২০১৯ উদযাপন উপলক্ষে শনিবার সকাল ৭টায় সেগুনবাগিচার রাজস্ব ভবন থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হবে। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এতে উপস্থিত থাকবেন বলে জানানো হয়।