উপযুক্ত স্বাস্থ্য সেবা নিশ্চিতে কাজ করছে সরকার : এলজিআরডি মন্ত্রী

ই- বার্তা ডেস্ক।।   স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম জানিয়েছেন যে ,সবার জন্য উপযুক্ত স্যানিটেশন ও স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে কাজ করছে সরকার ।

গতকাল শনিবার রাজধানীর গুলশানে স্পেক্ট্রা কনভেনশন সেন্টারে ‘শহরব্যাপী অন্তর্ভুক্তিমূলক স্যানিটেশন ‘সিটি ওয়াইড ইনক্লুসিভ স্যানিটেশন’ (সিডব্লিউআইএস) এর ওপর জাতীয় পর্যায়ের পরামর্শ ও পর্যালোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব বলেন।

জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর, আইটিএন-বুয়েট ও বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন যৌথভাবে এ সভার আয়োজন করে।

এ সময় মন্ত্রী বলেন, ‘সিডব্লিউআইএস সবার জন্য পর্যাপ্ত, উপযুক্ত স্যানিটেশন এবং হাইজিন সেবা নিশ্চিত করার পদক্ষেপগুলো নিয়ে কাজ করে। সঠিক প্রযুক্তি সহকারে পরিকল্পনা এবং রাজনৈতিক প্রতিশ্রুতি উভয়ই এক্ষেত্রে একই রকম গুরুত্বপূর্ণ।’

মন্ত্রী আরও বলেন, ‘বর্তমানে বাংলাদেশ সরকারের বিভিন্ন পদক্ষেপ ও প্রতিশ্রুতি, আর্থিক বরাদ্দ এবং অন্যান্য সহায়তা, উন্নয়ন সহযোগী সংস্থাসমূহের আর্থিক সহযোগিতাসহ দেশের জনগণের পাশে থাকা, বিল অ্যান্ড মেলিন্ডা ফাউন্ডেশনের পক্ষ থেকে সিডব্লিউআইএস এ আমাদের সক্ষমতা বাড়ানোর জন্য ক্যাপাসিটি বিল্ডিং প্রোগ্রাম অন্যান্য সাপোর্ট, স্যানিটেশন সেবা বাস্তবায়নকারী লোকাল গভর্নমেন্ট ইনস্টিটিউশন সমূহের প্রতিশ্রুতি, ডিপিএইচই, এলজিইডি, ওয়াসাসহ বাস্তবায়নকারী সংস্থা সমূহের গুরুত্বপূর্ণ ও কার্যকরী ভূমিকা এবং জাতীয় এবং আন্তর্জাতিক এনজিওসমূহ, যারা পরোক্ষভাবে বিভিন্ন শহরকে সিডব্লিউআইএস শহরে পরিণত করার জন্য কাজ করে যাচ্ছেন।

মো. তাজুল ইসলাম বলেন, ‘স্যানিটেশন ব্যবস্থা যে কোনো দেশের সুস্বাস্থ্য ও পরিবেশ উন্নয়নের অন্যতম প্রধান হাতিয়ার। জাতিসংঘ সাধারণ পরিষদ পানি ও স্যানিটেশনকে মানবাধিকার হিসেবে বিবেচনা করেছে এবং এরই ধারাবাহিকতায় বাংলাদেশ সরকারের রাজনৈতিক অঙ্গীকারে স্যানিটেশনকে অগ্রাধিকার প্রদান করা হয়েছে।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব এস. এম. গোলাম ফারুক, গেস্ট অব অনার হিসেবে ছিলেন বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের উপ-পরিচালক ড. রুশান রাজ শ্রেষ্ঠা।

এ ছাড়াও অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- বিভিন্ন সিটি কর্পোরেশন ও পৌরসভার মেয়ররা, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় ও অন্যান্য বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকরা, উন্নয়ন সহযোগী সংস্থা, ঢাকা ওয়াসা, ডিপিএইচই, এলজিইডি, মিউনিসিপ্যাল অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ, বিভিন্ন সরকারি ও বেসরকারি সংস্থার কর্মকর্তারা, সেক্টর প্রফেশন্যাল এবং প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার প্রতিনিধিরা।

ই- বার্তা / রেজওয়ানুল ইসলাম