একাদশ জাতীয় সংসদ নির্বাচনে কোন দল কত আসনে জয়ী

ই-বার্তা ডেস্ক ।।   সোমবার ভোর ৪টার দিকে আগারগাঁওয়ে নির্বাচন ভবন চত্বরে নির্বাচনী তথ্য সরবরাহ কেন্দ্রে বেসরকারিভাবে একাদশ জাতীয় চ্সংচসদ নির্বাচনের  ফল ঘোষণা করা হয় ।নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ এ ফল ঘোষণা করেচেন। 

 

সংসদ নির্বাচনের ২৯৯ আসনের মধ্যে ২৯৮টির ফল ঘোষণা করা হয়েছে। একটিতে প্রার্থী মারা যাওয়ায় আগেই নির্বাচন পিছিয়ে দেয়া হয়। ওই আসনে আগামী ২৭ জানুয়ারি ভোট অনুষ্ঠিত হবে।এ ছাড়া ব্রাহ্মণবাড়িয়ার একটি আসনের তিন কেন্দ্রের ভোট স্থগিত থাকায় ২৯৮ আসনের ফল ঘোষণা করা হয়েছে।

 

 

বেসরকারি হিসেবে ২৯৮ আসনের মধ্যে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট পেয়েছে ২৮৮টি। বাংলাদেশ আওয়ামী লীগ (নৌকা) ২৫৯টি আসন পেয়ে একক সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে। দ্বিতীয় সর্বোচ্চ আসনের  অধিকারী পেয়েছে জাতীয় পার্টি (লাঙ্গল) ২০টি।  বিএনপি (ধানের শীষ) ৬টি ও গণফোরাম একজন ও জাতীয় ঐক্যফ্রন্ট প্রক্রিয়া একটি আসনে জয়ী হয়েছে। বিএনপির নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্ট জোটগতভাবে পেয়েছে ৮টি আসন।

 

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মহাজোটের শরিক বাংলাদেশ ওয়ার্কার্স পার্টি ৩, বিকল্পধারা বাংলাদেশ ২, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) ২, তরিকত ফেডারেশন ১, জাতীয় পার্টি (জেপি) ১ এবং স্বতন্ত্র প্রার্থী ২টি আসনে জয়ী হয়েছে।মহাজোটের শরিকরা ২৯টি আসন পেলেও ২০ দলের শরিক দলগুলো একটি আসনেও জয়ী হতে পারেনি।১০টি ছাড়া বাকিগুলো সব আসনে মহাজোট প্রার্থীরা বিজয়ী হয়েছেন।

 

 

 

ই-বার্তা / রেজওয়ানুল ইসলাম