একুশে পদক পেলেন সুবর্ণা

ই-বার্তা ডেস্ক ।। সুমাইয়া শিমু লিখেছেন, অনেক ভালবাসা আর অভিনন্দন সুবর্ণা আপা। আপনার একুশে পদক প্রাপ্তিতে আমরা গর্বিত।

তারিন লিখেছেন, যাদের অভিনয় দেখে আমার বেড়ে ওঠা, যার স্নেহ, ভালোবাসা, শাসন, উৎসাহ, পথ নির্দেশনা, ছায়া পেয়ে এই ইন্ডাস্ট্রিতে এতো গুলো বছর কাজ করেছি, যার কাছ থেকে প্রতি মুহূর্তে শুধু শেখার আছে, জানার আছে, যিনি নিজেই একটি ইন্সটিটিউট, যিনি এদেশের গর্ব, আমাদের গর্ব.. যোগ্য এই মানুষটির একুশে পদক প্রাপ্তিতে সত্যি আনন্দিত.. অভিনন্দন সুবর্ণা আপা.. তোমার এই প্রাপ্তি, আমাদের প্রাপ্তি.. অনেক অনেক শুভকামনা ও ভালোবাসা তোমার জন্য।

আশনা হাবিব ভাবনা লিখেছেন, অনেক ভালোবাসা আপনার জন্য আপু! আপনার একুশে পদক প্রাপ্তিতে আমি, আমরা প্রাউড। অভিনন্দন।

অভিনন্দন জানিয়েছেন অপি করিম। তিনি লিখেছেন, অফুরান ভালোবাসা তোমার জন্য আপু! তোমার একুশে পদক প্রাপ্তিতে আমি, আমরা যার পর নাই আনন্দিত! অভিনন্দন।

বন্যা মির্জা লিখেছেন, ডিয়ার সুবর্ণা মুস্তাফা। আমরা আপনাকে ভালোবাসি, আপনি জানেন। শ্রদ্ধা করি, সেটাও জানেন। কিন্তু আজ আপনি আমাদের গর্বিত করেছেন। আর একারণেই আপনি আমাদের নিঃস্বার্থ ভালোবাসা পাওয়ার যোগ্য।

সাজু খাদেম লিখেছেন, ষড়ৈশ্বর্য লাকী ইনাম ও প্রিয় অভিনেত্রী সুবর্ণা মুস্তাফা’র একুশে পদক প্রাপ্তিতে অভিনন্দন।

বিজরি বরকতুল্লাহ লিখেছেন, অনন্ত অভিনন্দন সুবর্ণা আপা। আপনার একুশে পদক প্রাপ্তিতে আমরা আনন্দিত ও গর্বিত। ভালবাসা অফুরান ।

বুধবার (৬ ফেব্রুয়ারি) সংস্কৃতি মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. ফয়জুর রহমান ফারুকীর স্বাক্ষরে এবছর একুশে পদক প্রাপ্ত ২১ জনের নামের তালিকা প্রকাশ করা হয়। শিল্পকলায় অবদান রাখার জন্য সুবর্ণা মুস্তাফা ছাড়াও এবার একুশে পদক পেয়েছেন সুবীর নন্দী (সংগীত), লাকী ইনাম( অভিনয়), লিয়াকত আলী লাকী(অভিনয়), খায়রুল আলম শাকিল (সংগীত), সাইদা খানম (আলোকচিত্র), জামাল উদ্দিন আহমেদ (চারুকলা) এবং সংগীতে বিশেষ অবদান রাখার জন্য মরণোত্তর একুশে পদক পেতে যাচ্ছেন পপগুরু আজম খান।

এছাড়া ভাষা আন্দোলনে অবদানের জন্য একুশে পদক পেতে যাচ্ছে অধ্যাপক হালিমা খাতুন চৌধুরী (মরণোত্তর), অ্যাডভোকেট গোলাম কিবরিয়া টিপু, অধ্যাপক মনোয়ারা ইসলাম। মুক্তিযুদ্ধে ক্ষিতিন্দ্র চন্দ বৈশ্য।

গবেষণায় একুশে পদক পাচ্ছে ডক্টর বিশ্বজিৎ ঘোষ, ড. মাহবুবুল হক, শিক্ষায় ডক্টর প্রবণ কুমার বড়ুয়া।

ভাষা ও সাহিত্যে যাদের একুশে পদক দেওয়া হচ্ছে তারা হলেন, রিজিয়া রহমান, ইমদাদুল হক মিলন, অসীম সাহা, আনোয়ারা সৈয়দ হক, মইনুল আহসান সাবের, হরিশংকর জলদাস।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও মহান একুশে ফেব্রুয়ারি উপলক্ষে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় এ পদক প্রদান করবে ২০ ফেব্রুয়ারি বিকেল ৪ টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে। সেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজে উপস্থিত থেকে পদক প্রাপ্তদের হাতে বিশেষ এই সম্মাননা তুলে দেবেন।

ই-বার্তা /  তামান্না আলী প্রিয়া