এক কাপ চায়ের বদলে মিগ-২১!

ই-বার্তা ডেস্ক।।   ভারতীয় যুদ্ধবিমান নিয়ে পাকিস্তানে আটক হওয়া অভিনন্দনকে শুক্রবার রাতে ভারতের কাছে ফেরত দেওয়া হয়েছে। 

পাইলটকে মুক্তির কারণ হিসেবে ইমরান খান বলেছেন,শান্তির বার্তা দিতেই ভারতীয় পাইলটকে মুক্তি দেয়া হয়েছে।

তবে সোশ্যাল মিডিয়ায় পাকিস্তান বিমান বাহিনীর অফিসার্স মেসের একটি ক্যাশ মেমোর ছবি ভাইরাল হয়েছে, যেখানে পাইলট অভিনন্দনকে খাওয়ানো চায়ের মূল্য হিসেবে মিগ-২১ যুদ্ধবিমানটি নেওয়ার কথা বলা হয়েছে।

এমনই একটি ক্যাশ মেমো ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে ।

পাকিস্তানের প্রতিরক্ষা ব্যবস্থা নিয়ে গবেষণা করে এমন একটি ওয়েবসাইটে ক্যাশ মেমোটি আপলোড করা হয়। ‘পাকিস্তান ডিফেন্স’ নামের ওয়েব সাইটে আপলোড হওয়ার পর ছবিটি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায়। এছাড়া পাকিস্তানের বেসরকারি টিভি চ্যানেল এআরওয়াইয়ের খবরেও এটি প্রকাশ করা হয়েছে।

তবে আলোচিত এ ক্যাশ মেমোর সত্যতা নিয়ে পাকিস্তান সেনাবাহিনী নিশ্চিতভাবে কিছু জানায় নি।

অভিনন্দনকে আটকের পর পাকিস্তানি আর্মি তার যে ছবি ও ভিডিও প্রকাশ করেছিল, তাতে দেখা গিয়েছে অভিনন্দন একটি কাপে চা পান করছে।ধারণা করা হচ্ছে সেই চায়ের মেমোই হতে পারে ভাইরাল হওয়া ছবিটি।

ভারতের যে বিমানটি পাকিস্তান ভূপাতিত করার দাবি করেছে সেটিই মিগ-২১।রাশিয়ার তৈরি এই যুদ্ধবিমানটি এখন সেকেলে হিসাবে দেখা হয়। অপরদিকে এই বিমান থেকে আরো উন্নত যুক্তরাষ্ট্রের তৈরি যুদ্ধবিমান এফ-১৬ রয়েছে পাকিস্তানের কাছে।

উল্লেখ্য, গত ১৪ ফেব্রুয়ারি ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের পুলওয়ামায় দেশটির আধাসামরিক বাহিনীর গাড়িবহরে হামলায় অন্তত ৪০ সেনা নিহত হন। এই আত্মঘাতী হামলার দায় স্বীকার করেছে পাকিস্তানভিত্তিক জঙ্গি সংগঠন জইশ-ই-মোহাম্মদ। ভারত এ হামলার পেছনে পাকিস্তানের মদদ রয়েছে বলে দাবি করে আসছে।

ই-বার্তা/ মাহারুশ হাসান