এক বছর নিষিদ্ধ হচ্ছেন স্মিথ-ওয়ার্নার

ই-বার্তা।।  বল টেম্পারিং বিতর্কে কাঁপছে অস্ট্রেলিয়া ক্রিকেট। ইতোমধ্যে অধিনায়ক ও সহ-অধিনায়কের পদ থেকে সরে যেতে বাধ্য হয়েছেন স্টিভ স্মিথ ও ডেভিড ওয়ার্নার। এক টেস্ট নিষিদ্ধ হয়েছেন স্মিথ। তার ম্যাচ ফির শতভাগ কর্তনও করা হয়েছে।

তবে আরও বড় শাস্তির মুখে পড়তে পারেন তিনি! হতে পারেন এক বছর নিষিদ্ধ! হারাতে পারেন স্থায়ীভাবে অধিনায়কত্ব। একই সাজা ভোগ করতে হতে পারে ওয়ার্নারকে!

একাধিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানিয়েছে, স্মিথ-ওয়ার্নারের ব্যাপারে শিগগির কঠিন পদক্ষেপ নিতে যাচ্ছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। ক্রিকেট থেকে তাদের ১২ মাস নিষিদ্ধ করতে পারে বোর্ড। পাশাপাশি স্থায়ীভাবে নেতৃত্ব হারাবেন তারা।

নৈতিকতা বিভাগের প্রধান লেইন রয় ও দলের পারফরম্যান্স ম্যানেজার প্যাট হাওয়ার্ডের কাছ থেকে প্রতিবেদন পাওয়ার পরই এ ব্যাপারে সিদ্ধান্ত নেবে সিএ।

কেপটাউন টেস্টের তৃতীয় দিন ব্যানক্রফটের বল বিকৃতির ঘটনা ধরা পড়ে। ফুটেজে দেখা যায়, ট্রাউজারের পকেট থেকে বের করে হলুদ রঙের কিছু দিয়ে বল ঘষছেন তিনি। পরে সেটি ট্রাউজারের ভেতরে লুকিয়ে রাখছেন। সংবাদ সম্মেলনে সেই দায় স্বীকার করেন স্মিথ জানান, দলীয় সিদ্ধান্তেই এটি হয়েছে।

ক্রিকেট ইতিহাসে বল টেম্পারিংয়ের যত ঘটনা ঘটেছে, অজি ক্রিকেটারদের এ কাণ্ড খুব সম্ভবত অতীতের সব ঘটনাকে ছাপিয়ে গেছে।

সুত্রঃ দ্য গার্ডিয়ানস